ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‌শিক্ষা বিষয়ক কন্টেন্ট শেয়া‌রিং পোর্টা‌ল এডুটিউববিডি’র যাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
‌শিক্ষা বিষয়ক কন্টেন্ট শেয়া‌রিং পোর্টা‌ল এডুটিউববিডি’র যাত্রা ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার্থী-শিক্ষকদের জন্য ‌শিক্ষা বিষয়ক কন্টেন্ট শেয়া‌রিং অনলাইন পোর্টালের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম না‌হিদ।
 
মঙ্গলবার (২৯ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে www.edutubebd.com শীর্ষক ওয়েব পোর্টালটির উদ্বোধন করেন মন্ত্রী।

এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) পোর্টালটি চালু করলো।
 
উদ্যোক্তাদের পক্ষে জানানো হয়, পোর্টালের মাধ্যমে দেশের যেকোনো পর্যায়ের শিক্ষার্থী তার যাবতীয় শিক্ষা বিষয়ক নোট, উপকর‌ণ, লেকচার যেকোনো ফরমেটে আপলোড এবং শেয়ার করতে পারবে। যে কেউ অ্যাকাউন্ট খুলে বিনামূল্যে‌ সাবস্ক্রাইব করতে পারবে। পরবর্তীতে যেকোনো ছাত্র, শিক্ষক, অ‌ভিভাবক শিক্ষা উপকরণ আপলোড করতে লগইন করতে পারবে এবং যেকোনো কন্টেন্ট ডাউনলোড করতে পারবে।
 
ইউ‌টিউবে লেকচারের পাশাপা‌শি শিক্ষার্থীদের জন্য অনুশীলন ও টুলস থাকবে। নতুন শিক্ষার্থীরা পছন্দের কন্টেন্ট সার্চ করে বের করে নিতে পারবেন।
 
শিক্ষকদের জন্য আলাদা নেটওয়ার্ক থাকবে, যেখানে তারা চাইলেই লেকচার আপলোড করতে পারবেন।

পোর্টালে কন্টেন্ট যাচাই-বাছাই করে ওয়েবসাইটে অাপ করা হবে যা, ২৪ ঘণ্টার মধ্যে লাইভ দেখতে পাবে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, প্রযু‌ক্তির ব্যবহার বিড়ম্বনা ক‌মিয়েছে। এটাই ডি‌জিটাল বাংলাদেশ। তবে প্রযু‌ক্তির ব্যবহার যেন ছেলে মেয়েদের দাসে প‌রিণত করতে না পারে সে বিষয়‌টি মাথায় রাখতে হবে। কারণ প্রযু‌ক্তির ব্যবহারে মান‌সিক দুর্বলতার সৃ‌ষ্টি হয়।
 
আগামী ২০২১ সালের মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট সংযোগসহ মাল্টিমিডিয়া ক্লাসরুম করার প্রত্যয় ব্যক্ত করেন পলক।
 
শিক্ষার ক্ষেত্রে প্রযু‌ক্তির ব্যবহারের পদক্ষেপকে যুগান্তকারী উল্লেখ করে বিশেষ অ‌তি‌থির বক্তব্যে তথ্য‌ ও যোগাযোগ প্রযু‌ক্তি প্র‌তিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গুণগত মান নি‌শ্চিত করে কন্টেন্ট আপলোড করতে হবে।
 
এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী গুণগত কন্টেন্ট আপলোডের উপর গুরুত্ব দিয়ে বলেন, না হলে শিক্ষার্থীরা বিভ্রান্ত হবে। পাশাপাশি রেটিংয়ের ব্যবস্থা রাখার আহ্বান জানান।
 
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নীলুফার আহমেদ, এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএ মুবিন খান বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।