ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবিতে ‘বাঙালি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
জবিতে ‘বাঙালি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আওয়ামী লীগ ও বামপন্থি শিক্ষকদের ফোরাম নীল দল।

 

বুধবার (৩০ মার্চ)  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘বাঙালি, বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বঙ্গবন্ধুর চেতনায় শুধুই ছিল সোনার বাংলা গড়ার অগাধ স্বপ্ন। সেই স্বপ্নের বাস্তবায়নের পথকে রুদ্ধ করতে, বাঙালিত্ব ও বাঙালি জাতিসত্ত্বাকে বিকৃত করার জন্যই ১৫ আগস্টের আবির্ভাব ঘটানো হয়েছিল।

উপাচার্য বলেন, বতর্মান প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ রক্ষায় সবসময় যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

সভার প্র্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, বঙ্গবন্ধুর জন্মের মার্চ মাসেই বাঙালি জাতির মুক্তির চূড়ান্ত পর্ব শুরু হয়। গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ এবং বাঙালি জাতিসত্ত্বা বুঝতে বঙ্গবন্ধুর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আত্মজীবনী পাঠের মধ্য দিয়েই আমাদের সুদীর্ঘ আন্দোলন ও স্বাধীনতার ইতিহাস খুঁজে পাওয়া যাবে। মহাকাব্যের জন্য যা প্রয়োজন- বিসর্জন, সততা, দেশপ্রেম, এসব কিছুই মিলে বঙ্গবন্ধুর সৃষ্টি।

সভায় আলোচক ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, জবি ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী ও জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন।

বিশ্ববিদ্যালয় নীল দলের সভাপতি অধ্যাপক ড. এ. কে. এম. মনিরুজ্জামানের সভাপতিত্বে সভায় সঞ্চালনা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক নিবেদিতা রায় এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক মো. মামুনুর রশীদ শেখ।

সভায় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।