ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবির নগর-অঞ্চল পরিকল্পনা বিভাগ সভাপতির প্রত্যাহার দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
জাবির নগর-অঞ্চল পরিকল্পনা বিভাগ সভাপতির প্রত্যাহার দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম মইনুদ্দিনের পদত্যাগ দাবি করেছেন ওই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

 

বুধবার (৩০ মার্চ) দুপুর আড়াইটার দিকে শিক্ষক-শিক্ষার্থীরা সমাজ বিজ্ঞান অনুষদ থেকে একটি মিছিল বের করেন।

পরে মিছিলটি নিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বাসভবনে গিয়ে উপাচার্য বরাবর একটি স্মারকলিপি জমা দেওয়া হয়।

 

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম অসুস্থ থাকায় উপ-উপাচার্য মো. আবুল হোসেন তার পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন। আবুল হোসেন বলেন, আমরা উপাচার্যকে বিষয়টি অবহিত করবো। প্রয়োজনবোধে আবার নতুন তদন্ত কমিটি করে বিষয়টি মীমাংসার ব্যবস্থা করবো।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, সভাপতি অধ্যাপক গোলাম মইনুদ্দিনের কর্মকাণ্ডে ভীতসন্ত্রস্ত হয়ে ২০১৫ সালের ২০ এপ্রিল তার প্রতি অনাস্থা জ্ঞাপনে শিক্ষার্থীরা তাদের প্রতি নিপীড়নের বিচার দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রতিবেদনে কোনো প্রকার বিচারিক প্রক্রিয়া ছাড়াই তাকে সভাপতি পদে বহাল রাখা হয়।

ওই বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ভাবতে অবাক লাগে যে সভাপতি শিক্ষার্থীকে লাঞ্ছিত করে সেই সভাপতির বিচার না করে পুনরায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে ওই পদে বহাল রেখেছে।

এ বিষয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম মইনুদ্দিন বলেন, নিজস্ব স্বার্থ চরিতার্থ করার জন্য বিভাগের কিছু গুটিকয়েক শিক্ষক-শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের নিয়ম ভেঙে এ ঘৃন্য কর্মকাণ্ড করছে।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৬
এএটি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।