ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবিতে প্রথম সংগীত উৎসব অনুষ্ঠিত

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
জবিতে প্রথম সংগীত উৎসব অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সংগীত উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) সংগীত বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সংগীত উৎসব  অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূরকে ও সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা উপাচার্যকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন।

এরপর ‘আগুনের পরশমনি .... সঙ্গীত পরিবেশনের সাথে সাথে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক ড. মহসিনা আক্তার খানম (লীনা তাপসী), ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর সংগীত বিভাগের সমন্বয়ক অসীত দে এবং শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রধান প্রদীপ কুমার নন্দীকে উৎসব স্মারক প্রদান করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর সংগীত উৎসবের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফলাফলের চেয়ে জ্ঞান আহরণের দিকে সবচেয়ে বেশি নজর দিতে হবে। জ্ঞানার্জন এবং বেশি বেশি করে শিল্প সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে তারা মনের ভেতরকার অন্ধকার ও সাম্প্রদায়িকতার মনোভাব দূর করতে পারবে।

তিনি আরো বলেন, শিল্প-সাহিত্যের সাথে সকলের ঘনিষ্ঠতা বাড়াতে হবে, তাহলেই ধর্মের নামে মানুষ হত্যা, ধর্ষণ ও অসামাজিক কার্যকলাপ হ্রাস পাবে। সুস্থ সমাজ গঠনে আমাদেরকে আলোকিত মানুষ হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় তথা পুরান ঢাকার সাংস্কৃতিক মহল পরিবর্তনের ক্ষেত্রে এবং এ অঞ্চলের মানুষের শিল্প কর্মের সুকুমার ভিত্তিক চর্চায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ অগ্রণী ভূমিকা পালন করবে।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া। উৎসবে সভাপতিত্ব করেন প্রথম সংগীত উৎসব-২০১৬ উদযাপন কমিটির আহ্বায়ক ও সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা। উপস্থাপনা করেন সংগীত বিভাগের প্রভাষক মো. মাহমুদুল হাসান এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশেষ খণ্ডকালীন শিক্ষক আলী এফ এম রেজোয়ান।

দিনব্যাপী এই আয়োজনে সংগীত পরিবেশন করেন শিল্পী নাদিরা বেগম, খায়রুল আনাম শাকিল, অসিত দে, আলী এফ এম রেজোয়ান, বুলবুল ইসলাম, লাইসা আহমদ লিসা, অদিতি মহসিন, শারমিন সাথী ইসলাম, কাঞ্চন মোস্তফা, ড. শেখর মল, অণিমা রায়, মাহমুদুল হাসান, প্রিয়াংকা গোপ, বুঝুর আহম্মেদ, পরিতোষ কুমার মণ্ডল, মেহফুজ আল ফাহাদ, ইশরাত জাহান ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়, শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-এর সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে তবলায় স্বরূপ হোসেন, সুবীর ঘোষ ও শুষেন কুমার, গিটারে মনোয়ার হোসেন টুটুল, বাঁশিতে মনিরুজ্জামান মনির, এস্রাজে অসিত বিশ্বাস, কি-বোর্ডে জুয়েল হোসেন এবং মন্দিরায় ছিলেন প্রদীপকুমার রায়।

সংগীত উৎসবের প্রথম পর্বে অতিথি শিল্পীদের পরিবেশনা, দ্বিতীয় পর্বে রবীন্দ্র সংগীত, তৃতীয় পর্বে নজরুল সংগীত, চতুর্থ পর্বে লোক সংগীত এবং পঞ্চম পর্বে উচ্চাঙ্গ সংগীত পরিবেশিত হয়। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।