ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গুলশানে ব্রিটিশ কাউন্সিলের টিচিং সেন্টার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
গুলশানে ব্রিটিশ কাউন্সিলের টিচিং সেন্টার

ঢাকা: ইংরেজি শিক্ষার জন্য কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের সঙ্গে যৌথভাবে রাজধানীর গুলশানে ঢাকার চতুর্থ টিচিং সেন্টার চালু করেছে ব্রিটিশ কাউন্সিল।

 

 
শিশু, তরুণ, বিশ্ববিদ্যালয় পড়ুয়াসহ সব প্রতিষ্ঠানের পেশাজীবীরাই এ টিচিং সেন্টার থেকে কোর্স করতে পারবেন।


 
বৃহস্পতিবার (৩১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রিটিশ কাউন্সিল জানায়, সবক্ষেত্রে মানুষের চাহিদা মেটাতে টিচিং সেন্টারে রয়েছে নিয়মিত কোর্স ও প্রিমিয়াম উইকেন্ড কোর্স। যুক্তরাজ্যের অভিজ্ঞ ও উচ্চ মানসম্পন্ন শিক্ষকরা গুলশানের টিচিং সেন্টারে শিক্ষাদান করাবেন। প্রতিটি কোর্সেরই সময়সীমা ৩২ ঘণ্টা।
 
টিচিং সেন্টারের ইংরেজি শিক্ষা বিষয়ক কোর্সগুলো হলো- ইংলিশ স্কিলস, ইংলিশ ফর আইইএলটিএস, ইংলিশ ফর ওয়ার্ক, স্পোকেন ইংলিশ অ্যান্ড কোর্সেস ফর চিলড্রেন অ্যান্ড টিনএজার’স (৫ থেকে ১৭ বছর বয়সী)।
 
২০০ গুলশান অ্যাভিনিউ উত্তর, গুলশান ২, ঢাকা-১২১২ ঠিকানায় কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে আগামী ৬ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত ব্রিটিশ কাউন্সিল উচ্চ মানসম্পন্ন ইংরেজি শিক্ষা বিষয়ক কোর্স চালু করবে।
 
রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কোর্সটি পরিচালিত হবে।
 
বর্তমানে ঢাকার ফুলার রোড, ধানমন্ডি ও উত্তরায় টিচিং সেন্টার  রয়েছে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক বলেন, ব্রিটিশ কাউন্সিল বিশ্বের শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সম্পর্ক বিষয়ক সংস্থা এবং ইংরেজি ভাষা যুক্তরাজ্যের সবচেয়ে বড় সাংস্কৃতিক সম্পদ। এ টিচিং সেন্টারটি ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে সর্বোত্তম অনুশীলন ও উদ্ভাবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ সেন্টারের মাধ্যমে শিশু ও প্রাপ্ত বয়স্করা তাদের ইংরেজি দক্ষতা বাড়াতে পারবেন ও যুক্তরাজ্যের সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন।
 
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়িট পিয়েরে লারামি। আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের টিচিং সেন্টারের ব্যবস্থাপক জেমি মান।  
 
প্রারম্ভিক পর্যায় থেকে যারা ইংরেজি দক্ষতার সর্বোচ্চ পর্যায়ে যেতে চান ও দক্ষ বক্তা হতে চান তাদের জন্য কার্যকরী ও অনুশীলনভিত্তিক পদ্ধতিতে গত কয়েক দশক ধরে সব বয়সের শিক্ষার্থীদের জন্য শিক্ষাদানের ক্ষেত্রে অভিজ্ঞ টিচিং সেন্টারটির সব কোর্সের ডিজাইন করা হয়েছে বলে জানানো হয়।
 
এছাড়াও প্রতিষ্ঠানটি ইংরেজি ভাষা দক্ষতা বিষয়ে করপোরেট সেবা দিবে, যার মাধ্যমে তারা বিশ্বায়নের অর্থনীতিতে অত্যন্ত কার্যকরী উপায়ে প্রতিযোগিতা করতে পারবেন।
 
দেশজুড়ে মানসম্পন্ন ইংরেজি শিক্ষা কোর্সের ক্রমবর্ধমান চাহিদার জন্য ব্রিটিশ কাউন্সিল চট্টগ্রামের আগ্রাবাদ ও জামাল খান রোডে টিচিং সেন্টারের সেবা সম্প্রসারণ করেছে।
 
বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।