ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সৃজনশীল মেধা অন্বেষণে সেরা মেধাবী ১২ মুখ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
সৃজনশীল মেধা অন্বেষণে সেরা মেধাবী ১২ মুখ ছবি: সংগৃহীত

ঢাকা: দেশব্যাপী আয়োজিত সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৬ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী ‘বছরের সেরা মেধাবী’ ১২ শিক্ষার্থীর নাম ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।
 
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে বৃহস্পতিবার (৩১ মার্চ) দিনব্যাপী জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার পর বিকেলে তাদের নাম ঘোষণা করা হয়।


 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কৃত করবেন বলে এর আগেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
 
প্রতিযোগিতায় ‘ভাষা ও সাহিত্য’ বিষয়ে সেরা হয়েছে ময়মনসিংহ জিলা স্কুলের নাহিয়ান ইসলাম ইনান, রাজউক উত্তরা মডেল কলেজের সিরাতল মোস্তাকিম শ্রাবণী এবং লালমনিরহাটের মজিদা খাতুন সরকারি মহিলা কলেজের মৌমিতা রহমান ঈপসিতা।
 
‘দৈনন্দিন বিজ্ঞান/বিজ্ঞান’ বিষয়ে দিনাজপুরের আমেনা-বাকী রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. মখলেসুর রহমান ইমন, জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শতাব্দী রায় এবং বগুড়ার সরকারি আযিযুল হক কলেজের মাহিয়া আহমেদ।
 
‘গণিত ও কম্পিউটার’ বিষয়ে রংপুর জিলা স্কুলের শ্বাশত সাহা রায়, কুমিল্লা জিলা স্কুলের সৌর্য দাশ এবং ঢাকার নটরডেম কলেজের শেখ আজিজুল হাকিম।
 
‘বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ’ বিষয়ে ব্রাহ্মণবাড়ীয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের মোতাকাব্বির বিন মোতাহার, কুমিল্লা জিলা স্কুলের নাজমুস সাকিব এবং বিয়ানীবাজার সরকারি কলেজের ঐশ্বর্য্য সাহা উর্মি সেরার মর্যাদা অর্জন করেছে।
 
সেরা মেধাবীদের প্রত্যেকে এক লাখ টাকা করে প্রদান করা হবে। এছাড়া তাদেরকে সরকারি খরচে বিদেশে শিক্ষা সফরে পাঠাবে শিক্ষা মন্ত্রণালয়।
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদ সেরা ১২ শিক্ষার্থীর নাম ঘোষণা করেন।
 
চলতি মাসে দেশব্যাপী অনুষ্ঠিত প্রতিযোগিতায় দুই লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে।
 
নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান, উপজেলা, জেলা ও বিভাগ পর্যায়ের  প্রতিযোগিতা শেষে জাতীয় পর্যায়ের  প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।