ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুলনায় এইচএসসি পরীক্ষায় এবার ২৭ হাজার ৮১৫ পরীক্ষার্থী

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৬
খুলনায় এইচএসসি পরীক্ষায় এবার ২৭ হাজার ৮১৫ পরীক্ষার্থী

খুলনা: রোববার (৩ এপ্রিল) থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা। এবার খুলনা জেলা ও মহানগরীতে ৬১টি কেন্দ্রে ২৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থী এতে অংশ নিচ্ছেন।

 

প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষায় অনিয়ম ঠেকাতে এবার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এবারের এইচএসসি পরীক্ষায় ২১ হাজার ৮৩০ জন, এইচএসসি (বিএম) পরীক্ষায় ৪ হাজার ৯শ’ জন, আলিম পরীক্ষায় ১ হাজার ৯৯ জন ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ পরীক্ষায় ৫২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। গত বছর এ অঞ্চলে এইচএসসিতে ২০ হাজার ৯১৭ জন, এইচএসসি (বিএম) পরীক্ষায় ৪ হাজার ৮৫৪ জন, আলিম পরীক্ষায় ১ হাজার ১৮০ জন, ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ পরীক্ষায় ৫২ জন অংশ নেন। সে হিসাবে এবার খুলনা জেলা ও মহানগরীতে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

সূত্রটি জানায়, পরীক্ষার আধ ঘণ্টা আগে ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছাবে। প্রত্যেকটি কেন্দ্রের জন্য একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সার্বিক বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। মোবাইল বা ইন্টারনেটের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়েছে- এমন তথ্য পাওয়া মাত্র পদক্ষেপ নেয়া হবে।

খুলনায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মনিরুজ্জামান বাংলানিউজকে জানান, এইচএসসি পরীক্ষায় এবার খুলনা মহানগরীতে ১৪টি কেন্দ্র ও নয়টি উপজেলায় ২৪টি কেন্দ্র, মোট ৩৮টি কেন্দ্র রয়েছে। মহানগরীতে আলিম পরীক্ষার জন্য দু’টি এবং উপজেলা পর্যায়ে দু’টি কেন্দ্র রয়েছে। এইচএসসি (বি এম) পরীক্ষার জন্য মহানগরীতে চারটি এবং নয়টি উপজেলায় ১৪টি কেন্দ্র রয়েছে। এছাড়া খুলনা মহানগরীতে ডিপ্লোমা-ইন-বিজনেস স্ট্যাডিজ (ডিআইবিএস) এর জন্য একটি কেন্দ্র রয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (নগর বিশেষ শাখা) শেখ মনিরুজ্জামান মিঠু জানান, পরীক্ষা কেন্দ্রের চারশ গজের মধ্যে ফটোকপি মেশিন বন্ধ রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধসহ সন্ত্রাস ও নাশকতা ঠেকাতে মহানগরী এলাকায় পুলিশের ১১০ জন কর্মরত মাঠে রয়েছেন। প্রত্যেক থানা এলাকায় ৮-১০ জন পুলিশ সদস্য গোয়েন্দা নজরদারির দায়িত্বে রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘন্টা, এপ্রিল ০১, ২০১৬
এমআরএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।