ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুলনায় এইচএসসি’র ১ম দিনে ভোগান্তিতে শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৬
খুলনায় এইচএসসি’র ১ম দিনে ভোগান্তিতে শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা : সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা রোববার (০৩ এপ্রিল) শুরু হয়েছে।

এ পরীক্ষায় এবার খুলনা জেলা ও মহানগরীতে ৬১টি কেন্দ্রে ২৭ হাজার ৮১৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।



পরীক্ষার প্রথম দিন রোববার সকালে খুলনা মহানগরীতে যানজটের শিকার হয়ে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

নগরীর হাজী মালেক কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী তামান্নার মা মাকসুদা বেগম বাংলানিউজকে জানান, ট্যাং রোড থেকে এখানে আসতে তীব্র যানজটে পড়তে হয়েছে। কেন্দ্রে ঢুকতেও ধাক্কাধাক্কি ও ঠেলাঠেলির মধ্যে পড়তে হয়েছে।
একই অভিযোগ সরকারি সুন্দরবন কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীর অভিভাবক এম ইসলামের। তিনি জানান, উৎসুক অভিভাবকদের ভীড়ের কারণে শিক্ষার্থীদের মূল গেট দিয়ে ঢুকতে কষ্ট হয়েছে।  
অনেক অভিভাবক অভিযোগ করেন, কেন্দ্রে আসতে রিকশা, ইজিবাইক পেতে বিড়ম্বনার শিকার হতে হয়েছে। পাশাপাশি ভাড়াও বেশি দিতে হয়েছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, এবার খুলনা জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৮৩০ জন, এইচএসসি (বিএম) পরীক্ষার্থী ৪ হাজার ৯০০ জন, আলীম পরীক্ষার্থী ১ হাজার ৯৯ জন ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ পরীক্ষার্থী ৫২ জন। গত বছর এ জেলায় এইচএসসি’তে ২০ হাজার ৯১৭ জন, এইচএসসি (বিএম) পরীক্ষায় ৪ হাজার ৮৫৪ জন, আলীম পরীক্ষায় ১ হাজার ১৮০ জন ও ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ পরীক্ষায় ৫২ জন অংশ নিয়েছিলেন।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মনিরুজ্জামান বাংলানিউজকে জানান, এবার এইচএসসি পরীক্ষায় খুলনা মহানগরীতে ১৪টি কেন্দ্র ও ৯ উপজেলায় ২৪টি কেন্দ্র অর্থাৎ সব মিলিয়ে ৩৮টি মূল কেন্দ্র রয়েছে। এছাড়া মহানগরীতে আলিম পরীক্ষার জন্য ২টি কেন্দ্র ও উপজেলা পর্যায়ে ২টি কেন্দ্র রয়েছে। এইচএসসি (বিএম) পরীক্ষার জন্য ৯টি উপজেলায় ১৪টি কেন্দ্র ও মহানগরীতে ৪টি কেন্দ্রসহ মোট ১৮টি কেন্দ্র রয়েছে। ডিপ্লোমা-ইন-বিজনেস স্ট্যাডিজের (ডিআইবিএস) জন্য খুলনা মহানগরীতে ১টি কেন্দ্র রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৬
এআই/কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।