ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সিলেটে এইচএসসি পরীক্ষা চলছে শান্তিপূর্ণ পরিবেশে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৬
সিলেটে এইচএসসি পরীক্ষা চলছে শান্তিপূর্ণ পরিবেশে ছবি: আবু বকর সিদ্দিকী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সারা দেশের ন্যায় সিলেটেও শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। রোববার (০৩ এপ্রিল) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়।

এবার পরীক্ষায় অনলাইনে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত 'গুজব' ঠেকাতে সিলেট বোর্ডে সাইবার অপরাধ দমন সেল স্থাপন করা হয়েছে। সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান গোলাম কিবরিয়া তাপাদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অনলাইনে প্রশ্নপত্র সংক্রান্ত গুজব ছড়ানো এবং ভুয়া প্রশ্নপত্র দিয়ে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারার প্রেক্ষিতে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। এ সংক্রান্ত অভিযোগ পেলে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া হবে।

সিলেট শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবারের এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে ৬৩ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এর মধ্যে ছাত্র সংখ্যা ২৯ হাজার ৫৩১ জন এবং ছাত্রী সংখ্যা ৩৪ হাজার ৪২৬ জন।

গত বছর (২০১৫) পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৮ হাজার ১২৪ জন। গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫ হাজার ৮৩৩ জন। তন্মধ্যে বিজ্ঞান বিভাগে ৮ হাজার ৫৮৫ জন, মানবিকে ৪৩ হাজার ১২৮ জন,এবং বাকিরা ব্যবসায় শিক্ষায়।

বোর্ড সংশ্লিষ্টরা জানান, বোর্ডের ৪টি টিম চার জেলায় দায়িত্ব পালন করছে। এই টিম প্রশ্ন,পরীক্ষার হলের পরিবেশ, কেন্দ্রের অবস্থাসহ সব বিষয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে।

এছাড়াও ৩৭টি পর্যবেক্ষণ টিম সার্বক্ষণিক বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছে। তাদের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের কর্মকর্তারাও পরীক্ষা কেন্দ্র পর্যবেক্ষণের দায়িত্বে নিয়েজিত রয়েছেন।

সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান গোলাম কিবরিয়া তাপাদার জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৬
এনইউ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।