ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এইচএসসি’র প্রথম দিনে অনুপস্থিত ১২ হাজার ৮৮৭ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৬
এইচএসসি’র প্রথম দিনে অনুপস্থিত ১২ হাজার ৮৮৭ জন

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে সারাদেশে ১২ হাজার ৮৮৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো, আর বহিষ্কার হয়েছে ৪৩ জন। পরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

 

রোববার (০৩ এপ্রিল) এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১২১) ও বাংলা-১ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১১১) পরীক্ষা হয়েছে।

আর কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে বাংলা-২ ও বাংলা-১ (সৃজনশীল) এবং ব্যবসায় ব্যবস্থাপনায় বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) পরীক্ষা ছিলো।

নিয়ন্ত্রণ কক্ষের তথ্যানুযায়ী, প্রথম দিন ঢাকা বোর্ডে ২ হাজার ১৬৯ জন, চট্টগ্রামে ৮৫৭ জন, রাজশাহীতে ১ হাজার ২৭৬ জন, বরিশালে ৬৭১ জন, সিলেটে ৭৩৭ জন, দিনাজপুরে ১ হাজার ৪৮ জন, কুমিল্লায় ১ হাজার ৪৪৫ জন এবং যশোরে ১ হাজার ৩৫৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিলো ১ হাজার ৭৯৬ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৪৮৮ পরীক্ষার্থী।

আর অসদুপায় অবলম্বনের দায়ে কারিগরি শিক্ষা বোর্ডে ৩২ জন, মাদ্রাসা বোর্ডে ৮ জন এবং রাজশাহী, দিনাজপুর ও যশোর বোর্ডে একজন করে পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

দুই হাজার ৪৫২টি কেন্দ্রে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।

সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে শেষ হবে ২০ জুন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৬
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।