ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ১৩,৬৩৭, বহিষ্কার ৬০

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
এইচএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ১৩,৬৩৭, বহিষ্কার ৬০

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিন সারা দেশে ৬০ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, অনুপস্থিত ছিল ১৩ হাজার ৬৩৭ জন।
 
পরীক্ষা উপলক্ষে স্থাপিত শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে মঙ্গলবার (০৫ এপ্রিল) এ তথ্য জানানো হয়।


 
এদিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্র এবং বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হয়েছে।
 
আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে হাদিস ও উসুলুল হাদিস এবং এইচএসসি ভোকেশনালে ইংরেজি-২ (নতুন/পুরাতন সিলেবাস) (১১২২) ও ইংরেজি-১ (নতুন/পুরাতন সিলেবাস) (১১১২) পরীক্ষা হয়েছে।
 
আর কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে ইংরেজি-২ ও ইংরেজি-১ এবং ব্যবসায় ব্যবস্থাপনায় ইংরেজি-২ ও ইংরেজি-১ (নতুন সিলেবাস), ইংরেজি-১ (পুরাতন সিলেবাস) পরীক্ষা ছিল।
 
দ্বিতীয় দিন নকলের দায়ে কারিগরি বোর্ডে ২৯ জন, মাদ্রাসা বোর্ডে ১১ জন, ঢাকা বোর্ডে ৬ জন, চট্টগ্রামে ৪ জন, কুমিল্লায় ৬ জন এবং রাজশাহী, যশোর, সিলেট ও বরিশাল বোর্ডে একজন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
 
অন্যদিকে দ্বিতীয় দিনের পরীক্ষায় ঢাকা বোর্ডে ২ হাজার ৩২২ জন, রাজশাহীতে ১ হাজার ৩০৭ জন, কুমিল্লায় ১ হাজার ৪৪৫ জন, যশোরে ১ হাজার ৪১৯ জন, চট্টগ্রামে ৯৭০ জন, সিলেটে ৭২০ জন, বরিশালে ৬৭৩ জন এবং দিনাজপুর ৯৭৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
 
এছাড়া মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৩০৯ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৪৯৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
এইচএসসির প্রথম দিনের পরীক্ষায় সারাদেশে ১২ হাজার ৮৮৭ পরীক্ষার্থী অনুপস্থিত আর ৪৩ জন বহিষ্কার হয়েছিল। দুই দিনের পরীক্ষায় বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়ালো ১০৩ জন।
 
এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। মোট দুই হাজার ৪৫২টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হচ্ছে।
 
সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে শেষ হবে ২০ জুন।
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।