ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবি’র ডিন নির্বাচন পেছাতে রিটানিং কর্মকর্তাকে চিঠি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
জাবি’র ডিন নির্বাচন পেছাতে রিটানিং কর্মকর্তাকে চিঠি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আগে ঘোষিত ডিন নির্বাচন পেছাতে রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর চিঠি পাঠিয়েছে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আর্দশ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

 

মঙ্গলবার (৫ এপ্রিল) রিটার্নিং অফিসার ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক এ তথ্য জানান।

তিনি বলেন, আওয়ামীপন্থি শিক্ষকদের চিঠি হাতে পেয়ে উপাচার্য বরাবর পাঠিয়েছি। এখন উপাচার্য যে সিদ্ধান্ত নেবেন সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ’

বঙ্গবন্ধুর আর্দশ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আমির হোসেন স্বাক্ষরিত চিঠিতে তারা উল্লেখ করেছেন, ‘আমরা আচমকা ডিন নির্বাচনের ঘোষিত তারিখ নোটিশের মাধ্যমে জেনে বিস্মিত হয়েছি। বিশ্ববিদ্যালয়ের সব দল-মতের শিক্ষকদের ঐক্যমত্যের ভিত্তিতে নির্বাচনের তারিখ ঘোষণার রীতি কি হারিয়ে গিয়েছে? বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ শিক্ষক সংগঠনের মতামত না নিয়ে নির্বাচনের তারিখ ঘোষণা বির্তকের সৃষ্টি করেছে। ’

মঙ্গলবার (০৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধুর আর্দশ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের কার্যকরী পরিষদের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, ডিন নির্বাচনের তারিখ মে মাসের শেষ সপ্তাহে নির্ধারণ করা হবে।

এদিকে, ডিন নির্বাচনের তারিখ পেছনো হলে আবারো বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. শামছুল আলম সেলিম বলেন, নির্বাচনের তারিখ ঘোষণার পরও যদি উপাচার্য তার অবস্থান থেকে সরে আসেন তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। ’

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

সোমবার (৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে ৩০ এপ্রিল বিভিন্ন অনুষদের ডিন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।