ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘শুধু জ্ঞান বিতরণ নয়, ভালো মানুষ তৈরি করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
‘শুধু জ্ঞান বিতরণ নয়, ভালো মানুষ তৈরি করতে হবে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার্থীরা যদি মাদকাসক্ত হয় এবং কোনো শিক্ষা প্রতিষ্ঠানে যদি মাদকের ভয়াবহতা দেখা দেয় তাহলে ওই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

বুধবার (০৬ এপ্রিল) দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে মাদকবিরোধী সচেতনতা সৃষ্টিতে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় এ হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।


 
আলোচনা সভার আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এক্ষেত্রে ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ম্যানেজিং কমিটিসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষার্থীদের শুধু শিক্ষা-জ্ঞান দিলেই হবে না। তাদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলাও শিক্ষকদের দায়িত্ব।

মাদক ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটা প্রতিহত করতে হলে সমাজের সবাইকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।  

নাহিদ বলেন, শিক্ষা ও প্রযুক্তি দিয়ে পেট ভরে দিলেও কোনো কাজ হবে না, যদি সে ভালো মানুষ না হয়।

মাদকাসক্তদের জীবন মৃত মানুষের চেয়েও খারাপ মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, মাদকাসক্তরা জীবিত থেকেও তাদের মধ্যে কোনো শান্তি নেই, সুখ নেই। সারাক্ষণ শুধু বিষন্নতা আর জ্বালা-যন্ত্রণা। তারা বেঁচে থেকেও মৃত মানুষের চেয়েও খারাপ।

ইদানিং পরিবার থেকে বাবা-মা সন্তানকে শুধু পড়ালেখার কথা বলে। ভালো ফলাফলের কথা বলে। কিন্তু আর কোনো দিকে খেয়াল রাখেন না। এতে সন্তান শিক্ষিত হতে পারে, ভালো ফলাফলও করতে পারে, কিন্তু ভালো মানুষ নাও হতে পারে। সেজন্য ভালো মানুষ হাওয়া জরুরি।

তিনি বলেন, মেধা আর জ্ঞান খারাপ পথে, চুরির জন্য ব্যবহার করছে। এটা কোনো সভ্য মানুষের কাজ নয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) এ এস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
এসজেএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।