ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শেকৃবি’তে দুই অনুষদের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
শেকৃবি’তে দুই অনুষদের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

ঢাকা: রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সংঘর্ষের ঘটনায় দুই অনুষদের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে পাল্টাপাল্টি মানববন্ধন ও মৌন মিছিল করেছেন।

বুধবার (০৬ এপ্রিল) প্রশাসনিক ভবনের সামনে পৃথক সময়ে এনিম্যাল সায়েন্স ও ভেটিরিনারি অনুষদ এবং কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী কালোব্যাজ ধারণ করে মানববন্ধনে অংশ নেন। এসময় শিক্ষার্থীরা উক্ত অনুষদের শিক্ষক অধ্যাপক ড. মিজানুর হক কাজলের ওপর হামলা ও নারী লাঞ্চনার প্রতিবাদ জানান।

মানববন্ধনে বক্তারা সংঘর্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন- যারা শিক্ষকদের ওপর হামলা ও নারী লাঞ্চনার মতো ঘৃণ্য কাজ করেছে, তাদের অবশ্যই বিচার করতে হবে। নতুবা ভবিষ্যতে এরকম নেক্কারজনক ঘটনা আরো ঘটবে।

এরপর দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত মানববন্ধন করেন  এনিম্যাল সায়েন্স ও ভেটিরিনারি অনুষদের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। উক্ত অনুষদের শিক্ষক ও নারী শিক্ষার্থীদের লাঞ্চনা এবং একাডেমিক ভবন ভাংচুরের প্রতিবাদে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থী সাদ্দাম পাটোয়ারি বলেন, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতেই আমাদের আজকের মানববন্ধন। যতদিন আমরা সুষ্ঠু পরিবেশ না পাচ্ছি ততদিন ক্লাসে যাবো না।
 
মানববন্ধন শেষে অনুষদের শিক্ষার্থীরা সংঘর্ষে ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে গণস্বাক্ষরে অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা দু’পক্ষের শিক্ষার্থীদের দাবি আমলে নিয়েছি। আজকের মধ্যেই সমস্যা সমাধান হবে বলে আশা করছি।

গত মঙ্গলবার (০৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল অনুষদ ভবনে কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের শিক্ষার্থীরা তাদের অনুষদে নাম সম্বলিত সাইনর্বোড টানাতে যায়। এ সময় দুই অনুষদের শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষ হয়। এতে এক শিক্ষকসহ প্রায় ১০ শিক্ষার্থী আহত হয়েছিলেন। লাঞ্চিত হয়েছিলেন অন্তত ৫ নারী শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।