ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

নাজিম হত্যাকারীদের গ্রেফতার দাবিতে আল্টিমেটাম

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৬
নাজিম হত্যাকারীদের গ্রেফতার দাবিতে আল্টিমেটাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজিমুদ্দিন সামাদের হত্যাকারীদের শনিবার (০৯ এপ্রিল) রাত ১২টার মধ্যে গ্রেফতার করা না হলে রোববার(১০ এপ্রিল) থেকে জবিতে লাগাতার ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকেলে বিক্ষোভরত শিক্ষার্থীরা এ ছাত্র ধর্মঘটের ডাক দেন।

 

এদিকে, জবির  আইন বিভাগের সান্ধ্যকালীন কোর্সের ছাত্র নাজিমুদ্দিন সামাদকে হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃহস্পতিবার (০৭ এপ্রিল) সকালে শহীদ মিনারের সামনে থেকে মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন।

দুপুর ১২টার দিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল নিয়ে ক্যাম্পাসের বাইরে শাখারী বাজার মোড়, রায়সাহেব বাজার,ভিক্টোরিয়া পার্ক,লক্ষীবাজার ও কবি নজরুল সরকারি কলেজ প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধ করে।

আশেপাশের দোকান-পাট বন্ধ করে ভাঙচুর চালানো হয় ও যানবাহন বন্ধ করে কয়েকটি রিকশায় ভাঙচুর চালাতেও দেখা যায়। পুরান ঢাকার মানুষের জনজীবন স্থবির হয়ে পড়ে। ফলে রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিক্ষোভরত শিক্ষার্থীরা বলেন, একের পর এক মানুষ হত্যা সরকারের বিচারহীনতার বহিঃপ্রকাশ। সরকারের দুর্নীতির দায়ভার এড়িয়ে যাওয়ার জন্য সরকার দ্রুত বিচার না করে জনগণের চোখ অন্যদিকে সরিয়ে দিচ্ছেন।

অবরোধ শেষে প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা শুক্রবার (০৮ এপ্রিল) বিকেল ৪টায় শাহবাগে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করে। এরপর শনিবার রাত ১২টার মধ্যে হত্যাকারীদের গ্রেফতার না করলে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘটের ডাক দেন।

অপরদিকে, জবি প্রক্টর ড. নুর মোহম্মদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নাজিমউদ্দিন হত্যার তীব্র নিন্দা জানিয়ে হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে পুলিশ প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার (০৬ এপ্রিল) রাতে জবি শিক্ষার্থী নাজিমুদ্দিনকে সুত্রাপুরের একরামপুর মোড়ে হত্যা করা হয়। তার গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলায়। তিনি সিলেট জেলা গণজাগরণ মঞ্চের কর্মী ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।