ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গণবিশ্ববিদ্যালয়ে বিদেশে বাংলা ভাষা ও সংস্কৃতি শীর্ষক সেমিনার

মাসুদ আজীম, গণ বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৬
গণবিশ্ববিদ্যালয়ে বিদেশে বাংলা ভাষা ও সংস্কৃতি শীর্ষক সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গণ বিশ্ববিদ্যালয় (সাভার): গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে ইংল্যান্ড, পর্তুগাল ও ফ্রান্সে বাংলা ভাষা ও সংস্কৃতির উপাদান শীর্ষক সেমিনার।

 

বৃহস্পতিবার (০৭ এপ্রিল) অনুষ্ঠিত এ সেমিনারে তিনটি দুর্লভ বই সংগ্রহের অভিজ্ঞতা বর্ণনা করেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কোরেশী।

মানোএল দা আসসুম্পসাওঁ রচিত বাংলা ভাষার প্রথম ব্যাকরণ কৃপাশাস্ত্রের অর্থভেদ ও ভোকাবিউলারি অব বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ অ্যান্ড পর্তুগিজসহ তিনটি দুর্লভ বই এখন পাওয়া যাবে গণ বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে। পর্তুগালের লিসবন শহরের জাতীয় গ্রন্থগার থেকে এই বই তিনটি সংগ্রহ করে এনেছেন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মাহমুদ শাহ কোরেশী।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। তিনি বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে বিদেশি ভাষা ও সংস্কৃতির নিবিড় সম্পর্ক রয়েছে। আমাদের বাংলা ভাষার আধুনিক রূপান্তর কীভাবে হলো তা জানতে এই দুর্লভ বইগুলো সহায়ক হবে।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক রফিকুন মুনীর চৌধুরী, বাংলা ভাষায় আরবী ফার্সি তুর্কি হিন্দি উর্দু শব্দের অভিধান প্রণেতা অধ্যাপক কাজী রফিকুল হক, গণ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক মনসুর মুসা, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান অধ্যাপক আতাউর রহমান খান ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. রাহমান চৌধুরী। সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মো. দেলওয়ার হোসেন, রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা আজহারী, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক লায়লা পারভীন বানু, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলীসহ বিভাগীয় প্রধানরা।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।