ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ‘বিডিরেন’ আন্তর্জাতিক সামিট শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
ঢাবিতে ‘বিডিরেন’ আন্তর্জাতিক সামিট শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক যোগাযোগ বিষয়ক দু’দিনব্যাপী বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) আন্তর্জাতিক সামিট শুরু হয়েছে।
 
সোমবার (১৮ এপ্রিল) সকালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)  উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হওয়া সামিটে দেশি বিদেশি আলোচকরা তাদের বক্তব্য উপস্থাপন ও প্রশ্ন উত্তর পর্বে যোগ দেন।


 
সেমিনারে বলা হয়, দুরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিডিরেন অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে সমস্যা তুলে ধরলে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজতে হবে।
 
এক্ষেত্রে জটিল সমস্যাগুলো সমাধানে বৈশ্বিক প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, প্রকৌশলী, স্থপতি, অনুষদ ও শিক্ষার্থীরা পরস্পরের মধ্যে অভিজ্ঞতা এবং দক্ষতা বিনিময় করবেন।
 
সামিটে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতীয় তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ড. সাম পিট্রোডা ও  স্লাক ন্যাশনাল একেসিলেটার ল্যাবরেটরি স্টানফোর্ড ইউনিভার্সিটির ড. লিস কটট্রিল।
 
সেশনে সভাপতিত্ব করেন আমেরিকার কেন্ট স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. জাবেদ আই খান।
 
দুপুরের পর এ নিয়ে আরও ৫টি সেশন আলোচনা করা হয়। দ্বিতীয় দিন মঙ্গলবার( ১৯ এপ্রিল) আরও ৫টি সেশনে আলোচনা অনুষ্ঠিত হবে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ইতোমধ্যেই বিডিরেনের অধীনে বৈশ্বিক ‘রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক’-এর সঙ্গে যুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
এসএ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।