ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের নামে অর্থ নিলে থানায় দিন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
‘শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের নামে অর্থ নিলে থানায় দিন’

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ ও পাঠদানসহ অন্য বিষয়ে কেউ অর্থ নিলে তাকে ধরে থানায় সোপর্দ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
একই সঙ্গে এ সব কাজে শিক্ষা মন্ত্রণালয়ের কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জাতীয়করণ, ভবন নির্মাণ, এমপিওভুক্তি, বিষয় খোলা, প্রকল্প অনুমোদনসহ শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের কথা বলে একটি প্রতারক চক্র দেশের বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ দাবি করছে বলে অভিযোগ উঠেছে।  
এ অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২২ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তিতে জান‍ায়, শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, ভবন নির্মাণ, এমপিওভুক্তি, বিষয় খোলা, প্রকল্প অনুমোদন প্রভৃতি শিক্ষা মন্ত্রণালয়ের রুটিন কাজ। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে মন্ত্রণালয়ে এ ধরনের কাজ সম্পন্ন হয়। এসব সরকারি কাজের জন্য অর্থ আদায়ের কোনো বিধান নেই।

‘শিক্ষা মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা কখনো শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ বা এ ধরনের কাজের জন্য অর্থ নেন না। কোনো কর্মকর্তা এ ধরনের কাজের জন্য অর্থ নিয়েছেন বলে প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ’

এসব কাজের নামে কাউকে কোনো ধরনের অর্থ না দেওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানানো হয়েছে।
কেউ এ ধরনের কাজের কথা বলে অর্থ দাবি করলে তাকে থানায় সোপর্দ করতে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।