ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কলেজ-বিশ্ববিদ্যালয়ে রোভার রেঞ্জার দল গঠনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
কলেজ-বিশ্ববিদ্যালয়ে রোভার রেঞ্জার দল গঠনের নির্দেশ

ঢাকা: দেশের সরকারি-বেসরকারি প্রত্যেক কলেজ, সমমানের মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে আবশ্যিকভাবে রোভার দল ও রেঞ্জার দল গঠনের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কমপক্ষে ছাত্রদের জন্য একটি রোভার দল ও ছাত্রীদের জন্য একটি রেঞ্জার দল গঠনের নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি পরিপত্র জারি করেছে।



মঙ্গলবার (২৬ এপ্রিল) মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে পরিপত্রের উদ্ধৃতি দিয়ে জানানো হয়, বাংলাদেশ স্কাউটসের নিয়ম অনুযায়ী রোভার ও গাইডের নিয়ম অনুযায়ী রেঞ্জারের কার্যক্রম পরিচালনা করা হবে।

পরিপত্রে রোভার ও রেঞ্জার তহবিলের অর্থ সংশ্লিষ্ট কার্যক্রমে ব্যয় নিশ্চিত করার নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় বলেছে, এ সংক্রান্ত নির্দেশনা যথারীতি অনুসরণ করা না হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

পরিপত্রে জানানো হয়, শিক্ষার্থীদের কাছ থেকে মাথাপিছু ২০ টাকা রোভার স্কাউট ফি ও রেঞ্জার ফি বছরের শুরুতে সেশন চার্জের সঙ্গে আবশ্যিকভাবে আদায় করতে হবে।  
ছাত্রদের কাছ থেকে আদায় করা টাকা রোভার তহবিলে এবং ছাত্রীদের কাছ থেকে আদায় করা টাকা রেঞ্জার তহবিলে জমার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  

ধার্য ২০ টাকার মধ্যে ছেলেদের কাছ থেকে আদায় করা ১৫ টাকা প্রতিষ্ঠান প্রধান ও রোভার স্কাউট সম্পাদকের যৌথ স্বাক্ষরে রোভার তহবিল এবং মেয়েদের কাছ থেকে আদায় করা ১৫ টাকা প্রতিষ্ঠান প্রধান ও রেঞ্জার গাইডারের যৌথ স্বাক্ষরে রেঞ্জার তহবিল স্থানীয় ব্যাংকে সঞ্চয়ী হিসাবে জমা রাখতে হবে। অবশিষ্ট ৫ টাকা সংশ্লিষ্ট জেলা রোভার স্কাউটস সম্পাদক ও নির্বাচিত জেলা গাইড কমিশনার বরাবর ক্রসড চেক/পে-অর্ডার মারফত জমা দিতে হবে।

রোভার দল ও রেঞ্জার ইউনিট পরিচালনাকারী প্রশিক্ষণপ্রাপ্ত প্রত্যেক রোভার লিডার ও রেঞ্জার গাইডারকে মাসিক ২শ টাকা এবং উড ব্যাজধারী লিডার এবং ওয়ারেন্ট গাইডারকে ২৫০ টাকা হারে সম্মানী দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।