ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রক্টরের পদত্যাগের দাবিতে জাবি উপাচার্যকে স্মারকলিপি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
প্রক্টরের পদত্যাগের দাবিতে জাবি উপাচার্যকে স্মারকলিপি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টরের পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে স্মারকলিপি দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য পরিষদ এবং জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুর দেড়টার দিকে উপাচার্যের কার্যালয়ে তারা এ স্মারকলিপি জমা দেন।

এতে বলা হয়েছে, তনুসহ সকল গুম, হত্যা ও ধর্ষণের বিচারের দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকা অর্ধ-দিবস হরতালে পুলিশ বাহিনী হামলা চালায় এবং ১২ জন নেতকর্মীরে গ্রেফতার করে।

হামলার সময় বিশ্ববিদ্যালয় প্রক্টর সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু কিছুক্ষণের মধ্যে তিনি সেখান থেকে হারিয়ে যান এবং প্রান্তিক গেট বন্ধ করে দেয়। বিশ্ববিদ্যালয় এলাকার মধ্যে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হামলা চালানো সম্ভব নয়। হামলা চালানোর সময় পুলিশ যে আচরণ করেছে তাতে স্পষ্ট যে এ হামলা চালানো জন্য প্রক্টর নির্দেশ দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুলিশের সামনে এরকম ভাবে রেখে আসা, এই হামলায় মদদ দেওয়া, গেট বন্ধ করে এই হামলায় পুলিশকে সহযোগিতা করা, সর্বোপরি রাষ্ট্রের কাছে নির্লজ্জ্ব আত্মসমর্পণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়া ব্যর্থ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের একজন মর্যদাবান শিক্ষক হিসেবে আজকের (২৬ এপ্রিল) মধ্যে প্রক্টরের পদত্যাগ করা উচিত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, তাৎক্ষণিক ভাবে তো আর কোন সিদ্ধান্ত গ্রহণ করা যাবে না। তদন্ত কমিটি গঠন করে যদি বিশ্ববিদ্যালয় প্রক্টর দোষী সাব্যস্ত হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।