ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষাখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
শিক্ষাখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: আধুনিক শিক্ষায় সুশিক্ষিত, বিজ্ঞানমনষ্ক ও তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তুলতে আগামী বাজেটে এ খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে মহানগরীর সুলতানাবাদে অবস্থিত স্ব-উন্নয়ন কার্যালয়ে আয়োজিত এক প্রেস বিফিংয়ে এই দাবি জানানো হয়।

এতে ‘আগামীর জন্য বিনিয়োগ, শিক্ষার অধিকার চাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে শিক্ষাখাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ, সবার জন্য মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

লিখিত বক্তব্য পাঠ করেন, স্ব-উন্নয়নের প্রোগ্রাম কো-অডিনেটর তাহেরা খাতুন। এসময় উপস্থিত ছিলেন, স্ব-উন্নয়নের সভাপতি মুস্তাফিজুর রহমান খান আলম, প্রোগ্রাম অফিসার রেশমা খাতুন ও লিয়াকত আলী প্রমুখ।    

সংবাদ সম্মেলনে বলা হয়, শিক্ষার মাধ্যমেই আধুনিক শিক্ষায় সুশিক্ষিত, বিজ্ঞানমনষ্ক ও তথ্য প্রযুক্তিতে দক্ষ মানুষ তৈরি করা সম্ভব। এজন্য শিক্ষা নিশ্চিত করার অন্যতম প্রধান শর্ত শিক্ষাখাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ রাখা।

এডুকেশন ওয়াচের গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় সরকারি ব্যয় অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় অনেক কম। যা মানসম্মত শিক্ষার জন্য যথেষ্ট নয়।

জিডিপিতে শিক্ষাখাতে বরাদ্দের দিক দিয়ে বিশ্বের ১৬১ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫৫ তম।

প্রেস বিফিংয়ে আরও বলা হয়, জাতীয় বাজেটের শতকরা ২০ ভাগ শিক্ষাখাতে ব্যয়ের কথা বলা হলেও এ পর্যন্ত সে পরিমাণ বরাদ্দ নিশ্চিত করা সম্ভব হয়নি। বাজেটের আকার বাড়লেও শতকরা হিসেবে শিক্ষায় বরাদ্দ কমছে।

সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষানীতি-২০১০ এর বাস্তবায়নের বিষয়গুলো বিবেচনায় রেখে রোডম্যাপ প্রনয়ণ করে শিক্ষাখাতে বাজেটের শতকরা ২০ ভাগ অর্থ বরাদ্দ নিশ্চিত করারও দাবি জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ০৩০২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।