ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এইচএসসিতে ঝামেলাহীন ভর্তিতে এবার আগেভাগেই প্রস্তুতি

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এইচএসসিতে ঝামেলাহীন ভর্তিতে এবার আগেভাগেই প্রস্তুতি

ঢাকা: উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) অনলাইনে ভর্তিতে আগের ‘ঝামেলাপূর্ণ অভিজ্ঞতা’ মাথায় রেখে এবার আগেভাগে প্রস্তুতি নিচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়।

এসএসসি (মাধ্যমিক) পরীক্ষার ফল প্রকাশের আগেই চেয়ারম্যানদের নিয়ে বৈঠক করে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।



ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানিয়েছেন, আগের ভূল থেকে শিক্ষা নিয়ে এগোতে চান শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

গত ১৮ এপ্রিল ঢাকা শিক্ষা বোর্ডে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে অনুষ্ঠিত সভায় গত বছরের মতই অনলাইনে আবেদন এবং কলেজে মনোনয়ন দিয়ে শিক্ষার্থী ভর্তি করানোর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, আগামী ১২ মে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভায় বিষয়টি চূড়ান্ত হবে।

আর ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট মনজুরুল কবির বাংলানিউজকে বলেন, অনলাইনে ভর্তি প্রক্রিয়ার জন্য প্রস্তুতি গ্রহণ শুরু হয়েছে। এবার ভর্তি প্রক্রিয়া ঝামেলামুক্ত করার চেষ্টা করা হচ্ছে। এজন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষক এবং আইটি বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করা হচ্ছে।

গত কয়েক বছর ধরেই এসএসসির ফলাফলের ভিত্তিতে কলেজে ভর্তি করানো হচ্ছে শিক্ষার্থীদের।

বুয়েটের তত্ত্বাবধানে উচ্চ মাধ্যমিকে গত বছর প্রথমবার অনলাইনে ও মোবাইলে এসএমএস করে প্রথমবার ভর্তি প্রক্রিয়া শুরুর পর নানা জটিলতা তৈরি হয়। চার দফা মেধা তালিকা প্রকাশ করে বিভিন্ন কলেজে মনোনয়ন দিয়ে ভর্তি করানো হলেও প্রথম দফার ফল পেতে ভোগান্তির শিকার হন ভর্তিচ্ছুরা। ওই বছর শিক্ষার্থীদের অনেকেই পছন্দের কলেজ না পাওয়া এবং ‘ভুল’ মনোনয়নের কারণে সমালোচনার মুখে পড়ে অনলাইন ভর্তি প্রক্রিয়া।

সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান একক সিদ্ধান্তে প্রথমবার অনলাইনে ভর্তি প্রক্রিয়ার পরিকল্পনা নিয়ে সমালোচিত হন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম চেয়েছিলেন যেসব কলেজে ৩০০ আসন আছে সেসব কলেজে অনলাইনে ভর্তি করানো হোক। কিন্তু নজরুল ইসলাম খান ঢালাওভাবে সব কলেজে অনলাইনে ভর্তির সিদ্ধান্ত দেন।

জটিলতা এড়াতে সর্বশেষ পছন্দের কলেজে ভর্তির সুযোগ রেখে চতুর্থ ও শেষ মেধা তালিকা প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেন।

অনলাইনে ভর্তি প্রক্রিয়ার মূল্যায়ন নিয়ে ওই সময় শিক্ষামন্ত্রী বলেছিলেন, প্রযুক্তিগত সমস্যার কারণে কিছু সমস্যা সৃষ্টি হয়েছে। তবে অনলাইন প্রক্রিয়ার কারণে ভর্তি বাণিজ্য নিয়ে প্রশ্ন উঠেনি।

অনলাইন ভর্তি প্রক্রিয়ার গত বছরের ‘ভুল থেকে শিক্ষা নিয়ে’ এবার এগোতে চায় বলে জানান ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা।

চলতি বছরের এসএসসি পরীক্ষা গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয় গত ১০ মার্চ। আর ১৫-১৯ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার মোট ১৬ লাখ  ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থীর মধ্যে এসএসসিতে ১৩ লাখ ৪ হাজার ২৭৪ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৪৮ হাজার ৮৬৫ এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৮ হাজার ৩৮৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

আগামী ১০ বা ১১ মে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব রুহী রহমান।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।