ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি শিক্ষক নিয়োগে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
বেসরকারি  শিক্ষক নিয়োগে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধনের নির্দেশ

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধনের নির্দেশ দেওয়া হয়েছে।
 
আগামী ৭ মের মধ্যে এনটিআরসিএ’র ওয়েবসাইটে (www.ntrca.gov.bd) নিবন্ধন করতে হবে।


 
বুধবার (২৭ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে অনুসরণীয় পদ্ধতি প্রসঙ্গে গত বছরের ৩০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় পরিপত্র জারি করে। এতে এনটিআরসিএকে শিক্ষক নিয়োগের লক্ষ্যে প্রার্র্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ প্রেক্ষিতে অনলাইনে আবেদন গ্রহণ করে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে মেধার ভিত্তিতে প্রার্থী বাছাই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। প্রার্থী বাছাই কার্যক্রমের পূর্বশর্ত হিসেবে প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এনটিআরসিএ’র ওয়েবসাইটে নিবন্ধন আবশ্যক।

সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নিবন্ধন করার জন্য ইতোমধ্যে এনটিআরসিএ’র পক্ষ থেকে এসএমএস পাঠানো হয়েছে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।
 
আগামি ৭ মের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তিতে সকল জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদেরকে তার নিজ এলাকার প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন কার্যক্রম তদারক করার জন্যও অনুরোধ জানানো হয়।
 
এদিকে, এনটিআরসিএ’র অধীনে ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৬ মে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
 
আর কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা পূর্ব নির্ধারিত ৭ মের পরিবর্তে আগামী ১৩ মে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
 
প্রিলিমিনারিতে উত্তীর্ণদের লিখিত পরীক্ষা আগামী ১২ ও ১৩ আগস্ট অনুষ্ঠিত হবে বলে এর আগে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
 
এবার ২০টি জেলায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি এবং আটটি বিভাগীয় শহরে লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে জানায় এনটিআরসিএ। লিখিত পরীক্ষার পর উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।
 
পরবর্তীতে শূন্য পদের চাহিদা নিয়ে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয়- এসব ক্যাটাগরিতে মেধা তালিকা তৈরি সে অনুযায়ী নিয়োগ দেবে এনটিআরসিএ।

বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের জন্য ২০০৫ সাল থেকে এনটিআরসিএ এ পরীক্ষা নেওয়া শুরু করে।
 
এর আগে একই দিন একসঙ্গে এক ঘণ্টা এমসিকিউ ও তিন ঘণ্টার লিখিত পরীক্ষা নেওয়া হলেও দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা থেকে এমসিকিউ ও লিখিত পরীক্ষা আলাদাভাবে নিচ্ছে এনটিআরসিএ।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।