ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শোককে শক্তিতে পরিণত করতে হবে

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৬
শোককে শক্তিতে পরিণত করতে হবে ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রফেসর রেজাউল করিম সিদ্দিকী হত্যায় ঘটনায় শোককে শক্তিতে পরিণত করতে হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

শনিবার (৩০ এপ্রিল) বেলা ১১টায় এ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে রাবি শিক্ষক সমিতির মানববন্ধনে তিনি এ কথা বলেন।

ফজলে হোসেন বাদশা বলেন, আমরা আশা করবো এই মৃত্যুই যেনো শেষ মৃত্যু হয়। আমরা অতীতেও দেখেছি, অনেক মুক্ত চিন্তাকারীদের হত্যা করা হয়েছে। একুশের বইমেলার কাছে হত্যা করা হয়েছে, টিএসসির পাশে হত্যা করা হয়েছে। কিন্তু তদন্তের সেই সমস্ত ঘটনাকে মানুষের স্মৃতি থেকে মুছে ফেলা হয়েছে। স্মৃতি থেকে মুছে ফেলার একটা ষড়যন্ত্রমূলক কৌশল প্রশাসন অবলম্বন করেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানিয়ে তিনি বলেন, এ আন্দোলনকে বেগবান করতে আপনারা শিক্ষক-শিক্ষার্থীরা একটা মঞ্চ তৈরি করবেন। সেই মঞ্চে শিক্ষকরা নেতৃত্ব দেবেন। মঞ্চের কর্মসূচিকে আমরা সর্বাত্মকভাবে সমর্থন করবো।

মানববন্ধনে রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজমের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- সমিতির সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ্, লোক প্রশাসন বিভাগের সভাপতি আওয়াল হোসেন মোল্যা, আইন বিভাগের সভাপতি অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ, আইন অনুষদের সাবেক ডিন বিশ্বজিৎ চন্দ, বাংলা বিভাগের সভাপতি অমৃত লাল বালা, বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী প্রমুখ।

এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করেন ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি শেষে সাবাস বাংলাদেশ ভাস্কর্য কালো কাপড় দিয়ে ঢেকে দেয় শিক্ষার্থীরা। পরে তারা ‘মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চ’-তে সমাবেশ করেন।

এছাড়াও ফলিত গণিত বিভাগ, পরিসংখ্যান বিভাগ, ভাষা বিভাগ, বাংলা বিভাগ, প্রগতিশীল ছাত্রজোট ও বঙ্গবন্ধু ছাত্র পরিষদ হত্যাকাণ্ডের বিচার দাবিতে মিছিল করেছে।

গত ২৩ এপ্রিল নগরীর শালবাগান এলাকায় অধ্যাপক রেজাউল করিমকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৬
এটিআর/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।