ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘কৃষি আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৬
‘কৃষি আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে’  ছবি: মানজারুল ইসলাম/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, কৃষিই আদি সভ্যতার উৎস। কৃষি আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে।

আজ বিজ্ঞান ও প্রযুক্তির সুবাদে কৃষির অনেক সমৃদ্ধি হয়েছে, সভ্যতার চরম উৎকর্ষ সাধন হয়েছে।

তিনি বলেন, আমরা যদি মঙ্গলগ্রহেও বসবাস করি, তা হলেও আমাদের খাদ্যের জন্য কৃষির ওপর নির্ভরশীলতা থাকবে। তাই কৃষির গুরুত্ব অতীতেও ছিলো ও ভবিষ্যতেও থাকবে।  

শনিবার (৩০ এপ্রিল) খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ২০ বছর পূর্তি উপলক্ষে পুনর্মিলনী উৎসবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব জলবায়ু পরিবর্তনজনিত কারণে প্রতিবেশ ও পরিবেশ মারাত্মক হুমকির মুখে, এর বিরুপ প্রভাব কৃষি সেক্টরেও লক্ষ্যণীয়।  

এসব চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানীদের নতুন নতুন গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন এবং আঞ্চলিক সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।  

কৃষি শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন নতুন বিষয় অন্তর্ভুক্তকরণ ও দিকনির্দেশনা প্রদানের জন্য কৃষিবিদ ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় দেশে কৃষি শিক্ষায় স্বতন্ত্র অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে।  

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।  

প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। নানা ক্ষেত্রে অগ্রগতি লাভ করছে। তবে শিল্পের চেয়ে এ ক্ষেত্রে কৃষির অবদান বেশি। আমাদের সবার শেকড় কৃষিতে। আমাদের এই এগিয়ে যাওয়ার পেছনে কৃষক ও  কৃষিবিদদের মুখ্য ভূমিকা রয়েছে।  
উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে কৃষি সম্পর্কিত অনেকগুলো ডিসিপ্লিন রয়েছে। এসব ডিসিপ্লিনের জন্য মাঠ গবেষণার জন্য জমি প্রয়োজন।  

অনুষ্ঠানে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ট্রেজারার খান আতিয়ার রহমান, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাজমুল আহসান ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মো. আব্দুল লতিফ।  

এছাড়া সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডিসিপ্লিনের প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী।  

স্বাগত বক্তব্য রাখেন- আয়োজক কমিটির আহ্বায়ক কৃষিবিদ জাকিয়া সুলতানা এবং ডিসিপ্লিনের কার্যক্রম উপস্থাপন করেন সহযোগী অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন।  

এর আগে এ উপলক্ষে সকাল ৯টায় ক্যাম্পাসে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে স্মৃতি রোমন্থন, অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টের আয়োজন করা হয়।     

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা,  এপ্রিল ৩০, ২০১৬
এমআরএম/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।