ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ডিইএন-ব্রিটিশ কাউন্সিলের দেশজুড়ে বই পড়া প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৬
ডিইএন-ব্রিটিশ কাউন্সিলের দেশজুড়ে বই পড়া প্রতিযোগিতা

ঢাকা: বিশ্ব বই পড়া দিবস ও শেক্সপিয়রের ৪০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশজুড়ে বই পড়া প্রতিযোগিতার আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল ও ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক (ডিইএন)।

শিশু, কিশোর, তরুণ প্রজন্ম ও প্রাপ্তবয়স্কদের মধ্যে ইংরেজি পড়ার অভ্যাস বাড়িয়ে তোলাই প্রতিযোগিতার চতুর্থ আয়োজনের উদ্দেশ্য।

এ বছর প্রতিযোগিতার প্রতিপাদ্য ‘বই কিনুন, বই পড়ুন’।

বই পড়া ও এর মূল্যায়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ এ দু’ধরনের কার্যক্রমের মাধ্যমে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

চারটি বিভাগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। গ্রুপ ‘এ’ (প্রথম থেকে পঞ্চম শ্রেণি), গ্রুপ ‘বি’ (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), গ্রুপ ‘সি’ (নবম থেকে দ্বাদশ শ্রেণি) এবং গ্রুপ ‘ডি’ (যেকোনো বয়সী)। একটি নির্বাচিত সংগ্রহ থেকে অংশগ্রহণকারীরা তাদের পছন্দ অনুযায়ী বই পড়বেন। তাদের বইটি ফিরিয়ে দেয়ার প্রয়োজন নেই।

গ্রুপ ‘এ’-তে অংশগ্রহণকারীরা আগামী ১৮ আগস্টের মধ্যে ব্রিটিশ কাউন্সিলে বই পড়ে একটি সারসংক্ষিপ্ত লিখে পাঠাবে বা বইয়ের গল্প অনুযায়ী একটি ছবি একে পাঠাবে।

গ্রুপ বি, সি ও ডি-এর অংশগ্রহণকারীরা আগামী ১৯ আগস্ট ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একটি পরীক্ষায় অংশগ্রহণ করবে। নিবন্ধনের শেষ তারিখ ৩১ জুলাই।

রাজধানীর ব্রিটিশ কাউন্সিলে সম্প্রতি এই আয়োজনের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল এডুকেশন নেটয়ার্কের চেয়ারম্যান সবুর খান। আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর (এক্সামিনেশন) দ্বীপ অধিকারী এবং লাইব্রেরি ম্যানেজার সারওয়াত রেজা।  

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৬
এমআইএইচ/জিসিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।