ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গোদাগাড়ীতে বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, মে ২, ২০১৬
গোদাগাড়ীতে বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ীতে অনুষ্ঠিত হলো বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান মেলা।

সোমবার (০২ মে) সকাল ১০টায় গোদাগাড়ী স্কুল অ্যান্ড কলেজে আদর্শ বিজ্ঞান ক্লাব এ মেলার আয়োজন করে।

মেলার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ শামসুন্নাহার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের সাবেক অধ্যক্ষ এনামুল হক।

আয়োজনে সহায়তা করে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন প্রকল্পের অধীনে রাজশাহী সিসিবিভিও এবং ঢাকায় অবস্থিত বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন উপজেলার মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী, কলেজের স্কুল শাখার সহকারী প্রধান আশরাফুজ্জামান মাসুম, বিজ্ঞান শিক্ষক সিয়াম হোসেন, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার পক্ষে উপস্থিত ছিলেন সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব ও সহকারী সমন্বয়কারী মাহাবুব হোসাইন।

মেলার সার্বিক তত্ত্বাবধায়ন করেন কলেজের বিজ্ঞান শিক্ষক তৌফিকুর রহমান।

মেলায় ৪০টি প্রকল্প উপস্থাপন করা হয়। উল্লেখযোগ্য প্রকল্পের মধ্যে ছিলো ট্যাঙ্কির পানির অপচয় রোধ, বৃষ্টির পানি সংরক্ষণ, আদর্শ গ্রাম, বায়ুরোধক যন্ত্র, বিকল্পভাবে বায়ু জায়গা দখল করে, ভবনের ব্যবহার করা পানি থেকে বিদ্যুৎ উৎপাদন, বন্যার পূর্ব সংকেত, পানির অপচয় রোধ, সৌর শক্তিকে বিভিন্ন কাজে ব্যবহার, দ্রুতগামী স্টিমার ও বিভিন্ন ধরনের বিক্রিয়া।

অন্যান্য কার্যক্রমের মধ্যে ছিলো কুইজ প্রতিযোগিতা।

দুপুরে মেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ০২, ২০১৬
এসএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।