ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘সৎ থাকুন, নইলে মন্ত্রণালয় ছাড়ুন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, মে ২, ২০১৬
‘সৎ থাকুন, নইলে মন্ত্রণালয় ছাড়ুন’

ঢাকা: দুর্নীতি করে অর্থ উপার্জন করতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি হয়ে অন্যত্র চলে যান। এখানে সামান্যতম অনিয়ম, অনাচার ও দুর্নীতি সহ্য করা হবে না।

অধিদপ্তর, শিক্ষা বোর্ড, প্রকল্প অফিস, দফতর, সংস্থাসহ মাঠ পর্যায়ের অফিসে কোনো রকম দুর্নীতির প্রমাণ পেলে বরখাস্ত করে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে। নিয়ম ও সততার সাথে কাজ করতে হবে, ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন সোমবার (০২ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের সাথে এক সভায় এ ঘোষণা দেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী। সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিবগণ উপস্থিত ছিলেন।

শিক্ষাসচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, বিষয় খোলা, এমপিওভুক্তি, প্রকল্প অনুমোদন, নিয়োগ, বদলি প্রভৃতি সব কাজ সরকারি নিয়মে সম্পন্ন হয়, কোনো কাজে টাকা লাগে না- এ বার্তা সর্বত্র পৌঁছে দিতে হবে। তিনি বলেন, দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমেই শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতি বিরোধী অবস্থান স্পষ্ট করা হবে।

শিক্ষা সচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে স্বাভাবিক নিয়মে সম্পন্ন কাজের কৃতিত্ব দাবি করে একটি প্রতারক চক্র বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ থেকে অর্থ দাবি করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারও বিরুদ্ধে এ ধরনের প্রতারক চক্রের সাথে যোগসাজসের অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষাসচিব শিক্ষা মন্ত্রণালয়ের এ ধরনের কাজের ছুতায় কেউ অর্থ দাবি করলে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
তিনি শিক্ষা মন্ত্রণালয়, সচিবালয় গেট, বিভিন্ন দপ্তর-অধিদপ্তরসহ অন্যান্য অফিসে একটি করে অভিযোগ বাক্স স্থাপনের নির্দেশ দেন। একই সঙ্গে প্রতিদিন টেবিলের সমস্ত নথি নিষ্পন্ন করে অফিস ত্যাগ করার অভ্যাস গড়ে তোলা এবং উইং প্রধানগণকে নির্দিষ্ট সময় পরপর নিজ উইংয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে সভা করার পরামর্শ দেন।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদ, অরুণা বিশ্বাস, হেলাল উদ্দিন, অশোক কুমার বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমেদ, এসএম এহসান কবীর ও  আব্দুল্লাহ আল হাসান চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ০২, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।