ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে প্রক্টরের পদত্যাগ দাবিতে বিক্ষোভ মিছিল

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ৩, ২০১৬
জাবিতে প্রক্টরের পদত্যাগ দাবিতে বিক্ষোভ মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য পরিষদ ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট।

মঙ্গলবার (০৩ মে) বেলা সাড়ে ১২টার দিকে সমাজবিজ্ঞান অনুষদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রেজিস্ট্রার ভবনে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল বলেন, এই প্রক্টর বারবার বিতর্কের জন্ম দিলেও এখন পর্যন্ত তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কেন ব্যবস্থা গ্রহণ করছে না। কোন অদৃশ্য কারণে প্রশাসন এ ধরনের পক্ষপাতমূলক ধৃষ্টতা করছে তা আমাদের জানা নেই। এই প্রক্টরের পদত্যাগ না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। বুধবার (০৪ মে) থেকে আন্দোলনের অংশ হিসেবে আমরা গণসংযোগ চালাবো।

সাংস্কৃতিক জোটের সভাপতি জুবায়ের টিপু বলেন, ৩ মে’র মধ্যে তদন্ত কমিটি গঠন করবে বলে বিশ্ববিদ্যালয় উপাচার্য আমাদের আশ্বাস দিলেও এখন পর্যন্ত কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি। এতে কি প্রমাণিত হয়? এখানে স্পষ্ট যে বিশ্ববিদ্যালয় প্রশাসনও এই প্রক্টরের পক্ষ অবলম্বন করেছে।

এর আগে গত ২৫ এপ্রিল প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকা ঢাকা-আরিচা মহাসড়কে হরতাল পালনের সময় ১২ ছাত্রকে গ্রেফতার করে পুলিশ।

প্রক্টরের নির্দেশে এ ঘটনা ঘটেছে এমন অভিযোগ এনে আন্দোলনকারীরা ওইদিন সকাল সাড়ে ১০টা থেকে প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। পরের দিন ২৬ এপ্রিল মঙ্গলবার একই দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবন ঘেরাও এবং বিশ্ববিদ্যালয় উপাচার্যকে স্মারকলিপি প্রদান করে।

২৭ এপ্রিল সর্বাত্মক ধর্মঘট পালন করে, ২৮ এপ্রিল প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করে। ২৯ এপ্রিল একই দাবিতে চিত্র প্রদর্শনী করে। এরপর ৩০ এপ্রিল সমাজবিজ্ঞান অনুষদ থেকে মৌন মিছিল বের করে।   ১ মে একই দাবিতে তারা ভিডিও চিত্র প্রদর্শন করে।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, মে ০৩, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।