ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবিতে ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মে ৪, ২০১৬
ইবিতে ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর হামলা ছবি-বাংলানিউজটোয়েন্টিফার.কম

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্যপন্থী (ভিসি) কর্মকর্তাদের ওপর হামলার অভিযোগ উঠেছে উপ উপাচার্যপন্থী কর্মকর্তাদের বিরুদ্ধে।
 
এতে উপাচার্যপন্থী বঙ্গবন্ধু পরিষদের ৬ কর্মকর্তা আহত হয়েছেন।

এদের মধ্যে  মোর্শেদ নামে এক কর্মকর্তার অবস্থা গুরুতর হওয়ায় বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে কুষ্টিয়া সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার (০৪ মে) ‌বেলা ১১টার দিকে উপ উপাচার্যের পদত্যাগ দাবিতে উপাচার্যপন্থী শিক্ষক ও কর্মকর্তাদের ‍মানববন্ধনের আগে এ হামলার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের অপসারণ দাবিতে বেলা ১১টায় মানববন্ধনের ডাক দেয় ইবি বঙ্গবন্ধু পরিষদ ও শাপলা ফোরামের উপাচার্যপন্থী অংশ।

সকাল সাড়ে ১০টায় মানববন্ধনে অংশ নিতে প্রশাসন ভবন থেকে বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক মোর্শেদের নেতৃত্বে কয়েকজন কর্মকর্তা অনুষদের সামনে আসার জন্য বের হন।

এ সময় উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের অনুসারী কর্মকর্তা আলমগীরের নেতৃত্বে মাখন, জাহাঙ্গির, হান্নান, গিয়াসসহ ২০-২৫ জন কর্মকর্তা প্রতিপক্ষের ওপর হামলা করেন।

এতে ইবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হারুনর রশীদ, উপাচার্যের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম, রেজিস্ট্রারের ব্যক্তিগত সহকারী আনোয়ার হোসেন, রেজাউল করিম ও আইয়ুব আলী আহত হন।

এদিকে, হামলার ঘটনা জানাজানি হলে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীরা উপ উপাচার্যের অপসারণের দাবিতে মানববন্ধন করেন।

মানববন্ধন চলাকালে উপ উপাচার্যপন্থী ছাত্রলীগের একাংশ ও কিছু কর্মকর্তারা মানববন্ধনে উপস্থিত শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীদেরকে হুমকি-ধামকি দিতে থাকেন।

একপর্যায়ে ক্যাম্পাসে উপস্থিত পুলিশ সদস্যরা ও ইবির প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান তাদের নিবৃত করেন।

এ বিষয়ে জানতে চাইলে ইবির প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বাংলানিউজকে বলেন, যেহেতু উভয় গ্রুপের মধ্যে একটু মতবিরোধ হয়েছে। তাই সবাই যাতে নির্বিঘ্নে মত প্রকাশের স্বাধীনতা পায় সেজন্য প্রক্টরিয়াল বডি ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন। বর্তমান পরিস্থিতি শান্ত রয়েছে।

গত কয়েকদিন থেকে উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের বিরুদ্ধে নারী কেলেঙ্কারী, পিএইচডি জালিয়াতি, জামায়াত কানেকশন, অর্থ কেলেঙ্কারীসহ ১১টি অভিযোগে তার অপসারণ দাবি করে আসছেন বঙ্গবন্ধু পরিষদ ও শাপলা ফোরামের উপাচার্যপন্থী ‍শিক্ষক-কর্মকর্তারা।

এদিকে, এ ঘটনায় ইবি থানায় উপ উপাচার্য গ্রুপের ৯ জন কর্মকর্তার নাম উল্লেখ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এজাহার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ০৪, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।