ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

হরতালে পেছালো এইচএসসি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, মে ৫, ২০১৬
হরতালে পেছালো এইচএসসি পরীক্ষা ফাইল ফটো

ঢাকা: জামায়াতের হরতালের কারণে এইচএসসি ও সমমানের একদিনের পরীক্ষা পেছানো হয়েছে।  

এইচএসসিতে আগামী রোববারের (৮ মে) পরীক্ষাগুলো পরের দিন সোমবার (৯ মে) একই সময়ে অনুষ্ঠিত হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান।

আর মাদ্রাসা বোর্ডের অধীন আলিমের পরীক্ষাগুলো ২২ মে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বোর্ডের  চেয়ারম্যান একেএম ছায়েফ উল্ল্যা।

এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) একাদশ শ্রেণির রোববারের ‘ব্যবসায় গণিত ও পরিসংখ্যান’ পরীক্ষাও পরের দিন সোমবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

তবে অন্যান্য পরীক্ষার সময়সূচি অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের ‍উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী।

এইচএসসিতে রোববার সকাল ১০টা থেকে বাংলা ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্র এবং ইংরেজি ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।
 
বেলা ২টা থেকে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয়পত্র, ব্যবসায় নীতি ও প্রয়োগ দ্বিতীয়পত্র এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা (আব.) দ্বিতীয় পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হওয়ার কথা ছিল।
 
কারিগরি ব্যবসায় ব্যবস্থাপনা শাখায় বিকেলে ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (নতুন সিলেবাস) ও ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (পুরাতন সিলেবাস) পরীক্ষা হওয়ার কথা ছিল।
 
আর মাদ্রাসা বোর্ডে আলিমে সকাল ১০টা থেকে রসায়ন প্রথমপত্র (তত্ত্বীয়), অর্থনীতি প্রথমপত্র (অতিরিক্তি বিষয়), পৌরনীতি প্রথমপত্র (অতিরিক্ত বিষয়), পৌরনীতি ও সুশাসন প্রথমপত্র (অতিরিক্ত বিষয়), উচ্চতর ইংরেজি প্রথমপত্র (অতিরিক্ত বিষয়), উর্দু প্রথমপত্র (অতিরিক্ত বিষয়), ফার্সি প্রথমপত্রের (অতিরিক্ত বিষয়) পরীক্ষা হওয়ার কথা।
 
দলের আমির যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন সর্বোচ্চ আদালতের আপিল বিভাগ খারিজ করে দেওয়ার পর ৮ মে হরতাল ডাকে জামায়াত।
 
গত ৩ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় দুই হাজার ৪৫২টি কেন্দ্রে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।
 
সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে শেষ হবে ২০ জুন।
 
বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, মে ০৫, ২০১৬/আপডেট ২০২২ ঘণ্টা
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।