ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবি প্রক্টরের অপসারণ দাবিতে সংহতি সমাবেশ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মে ৭, ২০১৬
জাবি প্রক্টরের অপসারণ দাবিতে সংহতি সমাবেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার অপসারণ দাবিতে সংহতি সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট, সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য পরিষদ এবং জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট।  

শনিবার (০৭ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মহুয়া চত্বরে এ কর্মসূচি পালিত হয়।

সংহতি সমাবেশে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, একের পর এক অপরাধ করেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুনজরের কারণে এই প্রক্টর নিজের ক্ষমতা আঁকড়ে ধরে রয়েছে। যে প্রক্টর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে পারে না, সে কিভাবে প্রক্টরের মতো এরকম একটি সম্মানজনক পদে থাকে তা আমাদের বোধগম্য হয় না।

তিনি অবিলম্বে এই প্রক্টরের অপসারণ করার জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যকে অনুরোধ জানান।

কেন্দ্রীয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, বিশ্ববিদ্যালয়কে জনগণের বিবেক বলা হয়। আর সে বিবেকের তাড়নায় যখন শিক্ষার্থীরা তনু হত্যাকারীদের বিচার দাবিতে আন্দোলন করেছে। সেই আন্দোলনে বিশ্ববিদ্যালয় প্রক্টরের উপস্থিতিতে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা একটি ন্যাক্কারজনক ঘটনার জন্ম দিয়েছে।  

সংহতি সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, জাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারন সম্পাদক সুস্মিতা মরিয়ম, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগ, চিরকুটের পরিচালক মাসুম মনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

৮ মে মধ্যে প্রক্টর পদত্যাগ না করলে ৯ মে গণসংযোগ ও ১০ মে সন্ধ্যা ৬টায় মশাল মিছিল বের করা হবে বলে জানান ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল।

সোমবার (২৫ এপ্রিল) প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকা ঢাকা-আরিচা মহাসড়কে হরতাল পালনকালে পুলিশ ছাত্রদের ওপর অতর্কিত হামলা চালায় এবং ১২ ছাত্রকে আটক করে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মে ০৭, ২০১৬

পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।