ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে শিশুদের’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মে ৮, ২০১৬
‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে শিশুদের’

খুলনা: শিশুদের  দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। তারা দেশের  সঠিক ইতিহাস জানলে শিশুরা  জঙ্গিবাদ মৌলবাদকে ঘৃণা করবে।

আর এটা করতে অগ্রণী ভূমিকা রাখতে হবে শিক্ষক ও অভিভাবকদের।

রোববার (০৮ মে) দুপুরে খুলনার সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের পরিচালক টিএম জাকির হোসেন।

তিনি বলেন, ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া এদেশ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এদেশ স্বাধীন হতো না। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর থেকে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিভিন্নভাবে বিকৃত করা হয়েছে।

ফলে, দেশে দ্বিধাবিভক্তি সৃষ্টি হয়েছে। কিন্তু চক্রান্তকারীদের সেই ষড়যন্ত্র বেশিদিন টিকে থাকেনি। কারণ ইতিহাস আপন গতিতে চলে। বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে।

তিনি খুলনা বিভাগের ৩ হাজার ৯শ শিক্ষা প্রতিষ্ঠানের ১৭ লাখ ৩৮ হাজার  ৪৩০ শিক্ষার্থীকে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের দিয়ে গল্প শোনানোর কাজ প্রায় ৯৯ ভাগ সম্পন্ন করেছেন। যার অংশ হিসেবে আজকের এ আয়োজন। বলেন টিএম জাকির।

সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঙ্গল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা  অঞ্চলের উপ-পরিচালক নিভা রাণী পাঠক, সহকারী পরিচালক ইমরান আলী ও সিরাজুল ইসলাম ও জেলা শিক্ষা অফিসার রুহুল আমীন হাওলাদার।

বিদ্যালয়ের শিক্ষক লস্কর সোহেল রানার পরিচালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে শিক্ষার্থীকে মুক্তিযুদ্ধের গল্প শোনান যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার (বিএলএফ) শেখ ইউনুস আলী ইনু ও খুলনা জেলা মুক্তিযুদ্ধ কমান্ডের ডেপুটি কমান্ডার খান মোহাম্মাদ আলী। এসময় শিক্ষার্থীদের হাতে তারা জাতীয় পতাকা তুলে দেন।  

বাংলাদেশ সময়:  ১৭২৫ ঘণ্টা, মে ০৮, ২০১৬
এমআরএম/আরআরইইউ/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।