ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাজশাহী বোর্ডে পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মে ১১, ২০১৬
রাজশাহী বোর্ডে পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫  ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

এবার পাসের হার ৯৫ দশমিক ৭০ শতাংশ।

যা গতবছর ছিলো ৯৪ দশমিক ৯৭ শতাংশ।

এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছিলো ১৫ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী।

এর মধ্যে ছাত্র ৯ হাজার ৪০৫ জন ও ছাত্রী ৮ হাজার ১৮৯ জন। গতবছর ৮ হাজার ৬১২ জন ছাত্র ও ৭ হাজার ২৬১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিলো।

বুধবার (১১ মে) দুপুর সোয়া ১টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব ড. আনারুল হক প্রাং।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ, কলেজ পরিদর্শক তরুণ কুমার সরকার, বিদ্যালয় পরিদর্শক দেবাশীষ রঞ্জন রায়, প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস এম গোলাম আজম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের চলতি দায়িত্বে থাকা দুরুল হোদা এবং তথ্য ও গণসংযোগ অফিসার এ এফ এম খায়রুল আলম।

সম্মেলনে সামসুল কালাম আজাদ জানান, এবারের পরীক্ষায় বোর্ডের অধীনে এক লাখ ৪৫ হাজার ৪০৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর আগে ২০১৫ সালে এ শিক্ষাবোর্ডের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো এক লাখ ২৩ হাজার ৪০৫ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে দুই হাজার ৬১৩টি প্রতিষ্ঠান থেকে সব বিষয়ে পাস করে এক লাখ ৪৫ হাজার ৫১৮ জন পরীক্ষার্থী। এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৮০০টি।  

কিন্তু এবার দু’টি স্কুল থেকে একজনও পাস করতে পারেনি।

তিনি আরও জানান, এবার শিক্ষাবোর্ডে ২২৭ কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়। বহিষ্কৃত পরীক্ষার্থী ছিলো ৩৩ জন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মে ১১, ২০১৬
এসএস/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।