ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

অসন্তোষ্ট নই, আরো ভালো করতে চাই: শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, মে ১১, ২০১৬
অসন্তোষ্ট নই, আরো ভালো করতে চাই: শিক্ষামন্ত্রী  ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষার সার্বিক ফলাফল ইতিবাচক উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এই ফলাফলে আমরা অসন্তোষ্ট নই। তবে আরো ভালো করতে চাই।


 
গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বুধবার (১১ মে) সকালে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলের সার-সংক্ষেপ হস্তান্তরের পর দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে পূর্ণাঙ্গ ফলাফল উপস্থাপন করেন নাহিদ।
 
শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষার ফলাফলের লক্ষণগুলো বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক। মান বৃদ্ধির এই লক্ষণগুলো শিক্ষা ক্ষেত্রে এগিয়ে আসার প্রবণতার ফল’।
 
এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার গড় পাসের হার ৮৮.২৯ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। গত বছরের তুলনায় পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।
 
সার্বিক ফলাফলে মন্ত্রীর সন্তুষ্টি জানতে চাইলে নাহিদ বলেন, ‘আমরা অসন্তোষ্ট নই। আমরা আরও ভাল করতে চাই। এখনও খুশি আছি, আরও খুশি হতে চাই’।
 
একই সঙ্গে যারা পাস করতে পারেনি তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, তোমরা হতাশ হবে না।
 
এবার ২৩টি বিষয়ের মধ্যে গণিতের পরীক্ষাও সৃজনশীল পদ্ধতিতে হওয়ার কারণে ফল খারাপের লক্ষণ প্রসঙ্গে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, শিক্ষাবিদ-বিজ্ঞানীদের মতামত নিয়ে সৃজনশীল করেছি, ভবিষ্যতে কাটিয়ে উঠবে।
 
গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করে আসছে সরকার।
 
এবারও তার ব্যতয় হয়নি জানিয়ে নাহিদ বলেন, এবার ৫৭তম দিনে ফল প্রকাশ করা হলো।
 
এক সময় নকলের প্রবণতা ছিল উল্লেখ করে নাহিদ বলেন, এখন মোটামুটি তা কমিয়ে এনেছি। প্রশ্নপত্র নিয়ে ব্যবসা করতো, বিভ্রান্তি তৈরি করতো- প্রশ্ন ফাঁস হওয়া বন্ধ হয়েছে।
 
শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষার্বোড চেয়ারম্যান মাহবুবুর রহমান, বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১১, ২০১৬
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।