ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাগেরহাটের ২ প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাশ করেনি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মে ১১, ২০১৬
বাগেরহাটের ২ প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাশ করেনি

বাগেরহাট: মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে বাগেরহাট জেলার দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীই পাশ করতে পারেনি।

শিক্ষা প্রতিষ্ঠান দু’টি হলো- জেলার মোরেলগঞ্জ উপজেলার সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও একই উপজেলার নেহালখালী গালর্স হাইস্কুল।

এ দুই শিক্ষা প্রতিষ্ঠান থেকে চলতি বছরে (২০১৬ সালে) তিনজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের কেউ পাশ করেনি।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হক বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল আলম জানান, তার বিদ্যালয়ে থেকে এ বছর দুইজন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। জোৎনা আক্তার ও তানিয়া আক্তার নামে ওই দুই ছাত্রীই অংকে অকৃতকার্য হয়েছে।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ২০১৪ সালে প্রথম একজন শিক্ষার্থী এসএসসিতে অংশ নেয়। এর পর ২০১৫ ও ২০১৬ সালে দুইজন করে শিক্ষার্থী এ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

বিদ্যালয় প্রধানের দাবি এবারই প্রথম তার বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসএসসিতে পাশ করতে পারে নি।

অন্যদিকে নেহালখালী গালর্স হাইস্কুল থেকে এসএসসিতে অংশ নেওয়া এক মাত্র শিক্ষার্থী পাশ করতে পারে নি। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত নেহালখালী গালর্স হাইস্কুল ২০০৮ সালে মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি পায়।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হক বলেন, ওই দুই শিক্ষা প্রতিষ্ঠানকেই বিশেষ ব্যবস্থায় তাদের শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয় যশোর শিক্ষা বোর্ড।

যশোর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বাগেরহাট জেলার ২৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১২ হাজার ৮১৬ জন শিক্ষার্থী ২০১৬ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে ১১ হাজার ৪৪২ জন শিক্ষার্থী পাশ করে। বাগেরহাটে পাশের হার ৮৯.২৮ ভাগ।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মে ১১, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।