ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাকা বোর্ডে তলানীতে গোপালগঞ্জ, শীর্ষে মহানগরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মে ১১, ২০১৬
ঢাকা বোর্ডে তলানীতে গোপালগঞ্জ, শীর্ষে মহানগরী

ঢাকা: এসএসসি ও সমমান পরীক্ষায় ঢাকা বোর্ডে জেলাভিত্তিক ফলাফলে নিচের দিকে রয়েছে গোপালগঞ্জ। গোপালগঞ্জ জেলা থেকে এ বছর ১২ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৮০ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

উত্তীর্ণ ১০ হাজার ৮ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৬২ জন। তবে বরাবরের মতো সর্বাধিক পাস ও জিপিএ-৫ পেয়েছে ঢাকা মহানগর।

বুধবার (১১ মে) এসএসসি ও সমমান পরীক্ষায় কারিগরি ও দাখিলসহ মোট ১০টি শিক্ষা বোর্ডের ফলাফল একযোগে প্রকাশিত হয়।

ঢাকা বোর্ডের প্রকাশিত ফলাফলে দেখা গেছে, পরিক্ষায় অংশগ্রহণকারী, পাশের হার, জিপিএ-৫ সবদিক থেকেই শীর্ষে রয়েছে ঢাকা মহানগরী। ঢাকা মহানগরী থেকে এ বছর ৭৪ হাজার ৪২০ শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৭০ হাজার ১৫২ জন। যা শতকরা হার বিবেচনায় ৯৪ দশমিক ২৬ শতাংশ। মহানগরী থেকে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৯৩৫ শিক্ষার্থী।

পাশের হারের দিক থেকে ঢাকা মহানগরীর পরে পর্যায়ক্রমে শীর্ষ পাঁচে রয়েছে শেরপুর ৯১ দশমিক ৩৮ শতাংশ, গাজীপুর ৯১ দশমিক ১৫ শতাংশ, নারায়ণগঞ্জ ৯১ দশমিক ১৪ শতাংশ, মাদারীপুর ৯০ দশমিক ৪৬ শতাংশ এবং নরসিংদী ৮৯ দশমিক ৫৬ শতাংশ।

অন্যদিকে পাসের হারে নিচের দিকে রয়েছে গোপালগঞ্জ। নিচের দিক থেকে গোপালগঞ্জের আগে রয়েছে মুন্সীগঞ্জ ৮১ দশমিক ০৫ শতাংশ, কিশোরগঞ্জ ৮৩ দশমিক ১০ শতাংশ, ফরিদপুর ৮৩ দশমিক ৬০ শতাংশ, মানিকগঞ্জ ৮৪ দশমিক ৫৯ শতাংশ ও রাজবাড়ী ৮৫ দশমিক ৫৬ শতাংশ।

জিপিএ-৫ সংখ্যা বিবেচনায় ঢাকা মহানগরীর পরে রয়েছে যথাক্রমে পরবর্তী পাঁচ জেলা টাঙ্গাইলে ৪ হাজার ৪৭৭ শিক্ষার্থী, ময়মনসিংহে ৩ হাজার ১০৭ শিক্ষার্থী, গাজীপুরে ২ হাজার ৫১১ শিক্ষার্থী, নারায়ণগঞ্জে ২ হাজার ৩২১ শিক্ষার্থী ও জামালপুরে ১ হাজার ৬৫৬ শিক্ষার্থী।

এ বছর ঢাকা মহানগরীসহ ১৯টি জেলার ৪,১০,৮১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যাদের মধ্যে ৮৮ দশমিক ৬৭ শতাংশ হারে ৩,৬৪,২৪৮ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪০,৮৩৩ শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মে ১১, ২০১৬
এইচআর/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।