ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ক্রিমিনোলজি বিভাগের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, মে ১৫, ২০১৬
ঢাবিতে ক্রিমিনোলজি বিভাগের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে সেমিনার

ঢাকা: বাংলাদেশের সমাজ একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে।   এই পরিবর্তনের সময়ে সমাজে এখন মাদক, চোরাচালান, নারী-শিশু নির্যাতন, ধর্মীয় উগ্রপন্থার মতো বিষয়গুলো যুক্ত হচ্ছে।

 

শনিবার (১৪ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের শাপলা কনফারেন্স হলে এ সেমিনারের আয়োজন করা হয়।

 

এতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, সন্ত্রাসবাদের একটি আলাদা চরিত্র আছে। সাম্প্রতিক সময়ের ব্লগারসহ প্রতিটি ঘটনার তদন্ত চলছে। তবে সুপরিকল্পিত বলে এসব হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনে সময় লাগবে।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা বা এনএসআই’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, কেবল বাংলাদেশই নয়, যুক্তরাষ্ট্রের মতো দেশেও ক্রসফায়ারের ঘটনা আছে। বাংলাদেশে হয়তো ক্রসফায়ারে ৮০ জন লোক মারা যায়, সেখানে মার্কিন মুলুকেই ক্রসফায়ারে মারা যায় ১১০০ জনের বেশি।

তিনি দাবি করেন, দেশে ক্রসফায়ারের ঘটনার পর শিশু হত্যা অনেক কমেছে। বাংলাদেশে শুধু তনু হত্যাই নয়, আরও অনেক মেয়ে ধর্ষিত হয়। কিন্তু তনু একটি নির্দিষ্ট এলাকায় মারা গেছে বলেই গণমাধ্যমে এ নিয়ে বেশি কথাবার্তা হচ্ছে। কিন্তু এটাও সত্য যে বর্তমান সরকারের একজন মন্ত্রীর আত্মীয় হওয়ার পরও সাত খুন মামলার অভিযুক্তকে গ্রেপ্তার করে বিচারের আওতায় নেওয়া হয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির পরিচালক (অপারেশন্স) কর্নেল তৌহিদুল ইসলাম বলেন, সীমান্তে রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে মাদক চোরাকারবারীদের একটি বিশাল চক্র তৈরি হয়েছে। তাই শত প্রচেষ্টার পরও তাদের গ্রেপ্তার করা যাচ্ছে না, বিচারের আওতায় নেওয়া যাচ্ছে না। আর মামলাজট তো রয়েছেই।

ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপারসন ড. জিয়া রহমানের পরিচালনায় সেমিনারে শিক্ষক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, আইনজীবীসহ অনেকে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মে ১৫, ২০১৬
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।