ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবি’তে ভিজ্যুয়াল অ্যান্ড মিডিয়া অ্যানথ্রোপলজি উইক শুরু সোমবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, মে ১৫, ২০১৬
ঢাবি’তে ভিজ্যুয়াল অ্যান্ড মিডিয়া অ্যানথ্রোপলজি উইক শুরু সোমবার

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে সোমবার (১৬ মে) থেকে শুরু হচ্ছে ভিজ্যুয়াল অ্যান্ড মিডয়া অ্যানথ্রোপলজি উইক-২০১৬। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) প্রথমবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

চার দিনব্যাপী এ আয়োজনে থাকবে- আলোকচিত্র প্রতিযোগিতা, প্রদর্শনী, ওয়ার্কশপ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান, যা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হবে। অনুষ্ঠান চলবে আগামী ১৮ মে পর্যন্ত।

রোববার (১৫ মে) অনুষ্ঠানের সহযোগী আয়োজক ভিজ্যুয়াল অ্যানথ্রোপলজি ক্লাবের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, অনুষ্ঠানে ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে প্রথমদিন থেকেই আলোকচিত্র প্রতিযোগিতা শুরু হবে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে শুধু বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। আর ক্যাটাগরি ‘বি’ সবার জন্য উন্মুক্ত থাকবে।

দু’টি ক্যাটাগরিতে থিম রয়েছে ৩টি। এগুলো হলো- ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডিজাস্টার, কনজ্যুমার কালচার ও হিউম্যান রাইটস। প্রতিযোগিতায় ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে বিজয়ীরা প্রত্যেকে পাবেন সাত হাজার টাকা ও সার্টিফিকেট। এছাড়া দু’টি ক্যাটাগরিতে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় রানার আপরা পাবেন পাঁচ ও তিন হাজার টাকা করে। প্রতিযোগিতার জন্য ক্যাটাগরিগুলোতে তিন শতাধিক আলোকচিত্র জমা পড়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আলোকচিত্র প্রতিযোগিতার পাশাপাশি একই সময়ে টিএসসির বারান্দায় চলবে আলোকচিত্র প্রদর্শনী। এছাড়া টিএসসি’র মুনির চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হবে ভিজ্যুয়াল অ্যান্ড মিডিয়া অ্যানথ্রোপলজির ওপর ওয়ার্কশপ। এটি পরিচালনা করবেন নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ও গণমাধ্যম ব্যক্তিত্বরা। আগামী ১৮ মে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এ আয়োজনের।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, মে ১৫, ২০১৬
কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।