ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এমপিওভুক্তির দাবিতে অবস্থান ধর্মঘটে আইসিটি শিক্ষকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মে ১৬, ২০১৬
এমপিওভুক্তির দাবিতে অবস্থান ধর্মঘটে আইসিটি শিক্ষকরা ছবি: জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এমপিওভুক্তির দাবিতে সোমবার (১৬ মে) দ্বিতীয় দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করেছেন বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের আইসিটি শিক্ষকরা।

 

প্রায় দু’শতাধিক এমপিওবঞ্চিত আইসিটি শিক্ষক জাতীয় প্রেসক্লাবের সামনে ধর্মঘটের দ্বিতীয় দিনে মাথায় কাফনের কাপড় পড়ে ধর্মঘটে অংশ নেন।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষকরা এসময় বিভিন্ন স্লোগান দেন।

শিক্ষকরা বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে কম্পিউটার শিক্ষা চালু করেন। তারই ধারাবাহিকতায় প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে একজন করে কম্পিউটার শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

কিন্তু ২০১১ সালের ১৩ নভেম্বর এক পরিপত্রের মাধ্যমে অনুমোদনপ্রাপ্ত প্যাটার্নভুক্ত বিষয় আইসিটি শিক্ষকদের এমপিও স্থগিত করা হয়। ২০১২ সালে মাধ্যমিক পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আবশ্যিক বিষয় হিসেবে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়।

প্রতিটি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আমরা পাঠদান করছি। দুঃখের বিষয়, আমরা প্যাটার্নভুক্ত শিক্ষক হওয়া সত্ত্বেও কোনো ধরনের পারিশ্রমিক ও বেতনভাতা পাচ্ছি না। তাই অবিলম্বে আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তকরণের দাবি জানাই।
সমস্যা সমাধানের জন্য অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে সহযোগিতার আহ্বান জানানো হয়।

সংগঠনের সভাপতি মো. আশিকুজ্জামান, সাধারণ সম্পাদক এসএম শামীমুর রহমানসহ অন্যান্য শিক্ষকরাও এতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মে ১৬,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।