ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্যানেল শিক্ষকদের নিয়োগ দিতে মন্ত্রণালয়ের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মে ১৮, ২০১৬
প্যানেল শিক্ষকদের নিয়োগ দিতে মন্ত্রণালয়ের নির্দেশ

ঢাকা: আইনি লড়াইয়ে জিতে ঝুলে থাকা সব রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের (প্যানেল শিক্ষক) নিয়োগ দিতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
 
বুধবার (১৮ মে) প্রাথমিক শিক্ষা অধিদফতরকে শূন্যপদে নিয়োগ দেওয়ার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।


 
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (দায়িত্বপ্রাপ্ত) ড. আবু হেনা মোস্তফা কামাল বাংলানিউজকে বলেন, মন্ত্রণালয় থেকে নিয়োগ দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
 
কতদিনের মধ্যে নিয়োগ হতে পারে- জানতে চাইলে তিনি বলেন, বিষয়টির ওপর ওয়ার্ক-আউট করবো, তারপর নিয়োগ হবে।
 
এর আগে, গত সপ্তাহে সরকার তাদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। সে সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, আইন মন্ত্রণালয়ের মতামতের আলোকে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
 
এসব পদে শিক্ষক নিয়োগ দিতে এখন কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে জানিয়ে তিনি বলেন, মামলার সঙ্গে জড়িতদের সবাইকেই নিয়োগ দেওয়া হবে। যারা আসবেন তারা সবাই নিয়োগ পাবেন।
 
ইতোমধ্যে ১০ জনকে নিয়োগ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।
 
ভুক্তভোগী শিক্ষকরা জানান, রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের চাকরি (নিয়োগ, পদোন্নতি, শৃঙ্খলা ও কল্যাণ) নীতিমালা-২০০৯ অনুযায়ী সহকারী শিক্ষক নিয়োগের জন্য ২০১০ সালের ২১ এপ্রিল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
 
বিজ্ঞপ্তি অনুযায়ী শূন্যপদের বিপরীতে নিয়োগের জন্য ৪২ হাজার ৬১১ জনের একটি প্যানেল প্রস্তুত করা হয়। উক্ত প্যানেল থেকে এর মধ্যে ১০ হাজার ৫১৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। বাকিদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে ঝুলে থাকার মধ্যে তা নিয়ে দীর্ঘ আন্দোলন এবং আইনি লড়াই চালিয়ে যান প্রার্থীরা।
 
পরে এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত নেয় গণশিক্ষা মন্ত্রণালয়। উচ্চ আদালত রিট পিটিশন ও রিভিউ পিটিশন খারিজ করে নীতিমালা তৈরি করে নিয়োগ দিতে বলায় নিয়োগ উদ্যোগ নেয় মন্ত্রণালয়।
 
মন্ত্রণালয় জানায়, ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১০’-এ ৪২ হাজার ৬১১ জনের মেধাক্রম তালিকা ২০১২ সালের ৮ এপ্রিল প্রকাশ করা হয়। এরপর ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণের ঘোষণা দেওয়ার পর সেই প্যানেল থেকে শিক্ষক নিয়োগ বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ প্রাথমিক প্যানেল শিক্ষক ঐক্যজোটের সভাপতি মো. রবিউল ইসলাম বলেন, এসব পদে প্রায় ২৫-২৮ হাজার প্রার্থী রয়েছেন।

***নিয়োগ পাচ্ছেন রেজিস্টার্ড প্রাথমিকের সব প্যানেল শিক্ষক
 
বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ১৮, ২০১৬
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।