ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষা খাতে বাজেট বরাদ্দে পিছিয়ে বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, মে ১৯, ২০১৬
শিক্ষা খাতে বাজেট বরাদ্দে পিছিয়ে বাংলাদেশ ছবি: দিপু মালাকার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দক্ষিণ এশীয় উন্নয়নশীল দেশগুলোর তুলনায় শিক্ষা খাতে বাজেট বরাদ্দে বরাবরই পিছিয়ে  বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ মে) দুপরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ কথা বলেন বক্তারা।

‘প্রাক বাজেট আলোচনা: উচ্চ শিক্ষা বাজেট ২০১৬-১৭’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০১৫-১৬ অর্থবছরের বাজেট থেকে দেখা গেছে, শিক্ষা খাতে মোট বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ৩১ হাজার ৬০৫ কোটি টাকা, যা বিগত বাজেটের তুলনায় ৯ শতাংশ বেশি। এদিকে ২০১৪ সালে শিক্ষাখাতে বাংলাদেশ তার জিডিপির ২.২ শতাংশ বরাদ্দ দেয়। প্রতিবেশি ভারতে এটি ছিলো ৩.২ শতাংশ, শ্রীলঙ্কায় ৬.৩ শতাংশ ও মালদ্বীপে ছিলো ৮ শতাংশ।

বক্তারা আরো বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য সরকারের বাজেট বাড়লেও তা বিশ্ববিদ্যালয়গুলোর জন্য নিতান্তই অপ্রতুল।

সংবাদ সম্মেলনে পরিসংখ্যান তুলে ধরে বক্তারা বলেন, ২০০৯-১০ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সরকারের বাজেট ছিলো ৮৬০.৪৬ কোটি টাকা। পরবতীর্তে ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থবছরে যথাক্রমে সরকারের বাজেট ছিলো ১১০২, ১১২৯.৫৩, ১২৩৩.৬ ও ১৩৮০ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ, অধ্যাপক ড. তৈয়েবুর রহমান, অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, সোনম সাহা ও ইবনে আয়াজ রানা উপস্থিত ছিলেন।


বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মে ১৯, ২০১৬
এএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।