ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মাধ্যমিক স্কুলে শিক্ষক সংকট দূর করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ১৯, ২০১৬
মাধ্যমিক স্কুলে শিক্ষক সংকট দূর করা হবে ছবি: দেলোয়ার হোসেন বাদল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সংকট শিগগিরই দূর করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (১৯ মে) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষার মানোন্নয়ন কর্মশালা এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সম্মেলনে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সারা দেশে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩০ হাজারের বেশি, সেখানে সরকারি মাত্র ৩৩৫টি ও সরকারি মাদ্রাসার সংখ্যা মাত্র ৩টি।

সরকারি মাধ্যমিক প্রতিষ্ঠানের সংখ্যা মাত্র ১ শতাংশ এবং শিক্ষার্থী সংখ্যা ১০ শতাংশ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকারি প্রতিষ্ঠানে শিক্ষার্থীর আকর্ষণ বেশি, শিক্ষার্থী অভিভাবকদের আস্থা বেশি থাকার কারণে এখানে পড়তে আসা শিক্ষার্থীর সংখ্যাও বেশি। নতুনভাবে ১৭৫টি স্কুল সরকারি করা হয়েছে, সেখানে শিক্ষক কম থাকায় সমস্যায় রয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী জানান, সরকারি মাধ্যমিক শিক্ষকদের মান সরকারি গেজেটেড কর্মকর্তাদের মতো করে দিয়েছি। বেতন সমতাকরণের একটা দীর্ঘ প্রক্রিয়া আছে। এজন্য নিয়োগের সমস্যা আছে। ১২৯ জন প্রধান শিক্ষকের পদ খালি আছে। সেগুলো পূরণ করতে হবে। আইনি জটিলতার কারণে নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হচ্ছে।
 
তিনি বলেন, হাজারো সমস্যার পাশাপশি আমাদের অগ্রগতিও আছে, শিক্ষকদের বেতন দ্বিগুণ করা হয়েছে, পাঁচ বছর পর লাখ টাকা বেতন হবে।

সারা দেশে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের ২ হাজার ১২৫টি পদ শূন্য আছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা নিয়োগ দিতে পারছি না। আইনের অধীনে পিএসসির মাধ্যমে নিয়োগ দিতে হয়। চেষ্টা করছি, আশা করছি নিয়োগ হবে। আলাদাভাবে দায়িত্ব দেওয়া হয়েছে নিয়োগ দেওয়ার জন্য।
 
শিক্ষকদের মূল ও নিয়ামক শক্তি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আপনাদের নেতৃত্ব দিতে হবে। টিম লিডারের দায়িত্ব পালন করতে হবে, চিন্তাশীল ও সৃজনশীল চিন্তা করে বের আনতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষাসচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক ফাহিমা খাতুন এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

দিনব্যাপী এ সম্মেলনে দেশের বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাড়াও মাউশি কর্মকর্তারা বক্তব্য রাখেন।
 
শিক্ষক স্বল্পতা দূর করে দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্নের দাবি জানান শিক্ষকরা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মে ১৯,২০১৬
এমআইএইচ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।