ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এসিএমআইসিপিসিতে দক্ষিণ এশিয়ায় শীর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, মে ২০, ২০১৬
এসিএমআইসিপিসিতে দক্ষিণ এশিয়ায় শীর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবি: থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা এসিএমআইসিপিসি’র ফাইনাল পর্বে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

জাবি টিমের কোচ বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক কেএম আক্কাছ আলী তার ফেসবুকের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বৃহস্পতিবার (১৯ মে) এসিএমআইসিপিসি ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের মোট তিনটি দলসহ বিশ্বের ১২৮টি নামী-দামী বিশ্ববিদ্যালয়ের ১২৮টি দল অংশ নেয়। প্রতিযোগীতায় দক্ষিণ এশিয়ার মধ্যে জাবি শীর্ষে রয়েছে। এ ক্ষেত্রে বিশ্ব র‌্যাংকিংয়ে জাবির অবস্থান ৫০তম।

অন্যদিকে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১১৩তম ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১১১তম।

প্রতিযোগিতায় মোট ১৩টি সমস্যার মধ্যে জাবি দলের সদস্যরা ৬টি, নর্থসাউথ বিশ্ববিদ্যালয় দলের সদস্যরা ২টি এবং শাহজালাল বিশ্ববিদ্যালয় দলের সদস্যরা ২টির সমাধান করতে পেরেছেন।

এ প্রতিযোগিতায় জাবি দলের সদস্যরা হলেন নিলয় দত্ত, রাইহাত জামান নিলয় ও নাফিস সাদিক। দলের  সঙ্গে কো-কোচ হিসেবে রয়েছেন জাবির আইআইটি বিভাগের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক ফজলুল করিম পাটোয়ারি।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মে ২০, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।