ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষায় ৬ শতাংশ বরাদ্দ ও শিক্ষকদের জাতীয়করণের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মে ২১, ২০১৬
শিক্ষায় ৬ শতাংশ বরাদ্দ ও শিক্ষকদের জাতীয়করণের দাবি ছবি: দিপু মালাকার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি করে ৬ শতাংশে উন্নীত এবং শিক্ষকদের জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি।
 
শনিবার (২১ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।


 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনের সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিকী।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আবুল কাসেম, সহ সভাপতি রঞ্জিত কুমার সাহা, অধ্যক্ষ বজলুর রহমান মিয়া, আলী আসগর হাওলাদার, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো. ছিদ্দিকুর রহমান শামীম,  যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. কাওছার আলী শেখ ও অধ্যক্ষ মো. মুহাম্মদ শহীদুল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মণি হাওলাদার প্রমুখ।
 
সংবাদ সম্মেলনে বলা হয়, জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো’র আন্তঃরাষ্ট্রীয় শিক্ষামন্ত্রীদের সভায় জাতীয় বাজেটে জিডিপির ৬ শতাংশ বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরিতাপের বিষয়, জাতীয় বাজেটে এ পর্যন্ত শিক্ষাখাতে ২ দশমিক ১ শতাংশ, ২ দশমিক ৩ শতাংশের বেশি বরাদ্দ না দিয়ে সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে উপেক্ষা করা হয়েছে। তাই জাতীয় বাজেটে শিক্ষাখাতে ৬ শতাংশ বরাদ্দ রেখে শিক্ষকদের জাতীয়করণের আহ্বান জানাচ্ছি।
 
সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষায় অষ্টম শ্রেণি পর্যন্ত করার বিরোধিতা করে বলা হয়, আগামী ২৫ বছরেও প্রাথমিককে অষ্টম শ্রেণি এবং মাধ্যমিককে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চালু করা সম্ভব হবে কি-না তা ভেবে দেখা দরকার। জাতীয় শিক্ষানীতি ভালোভাবে গবেষণা না করেই বাজেটের ঠিক আগ মুহূর্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
সংবাদ সম্মেলনে শিক্ষকদের মর্যাদা বিষয়ক আইএলও সনদের সুপারিশমালা বাস্তবায়ন, পূর্ণাঙ্গ উৎসবভাতা প্রদান, নন-এমপিওভুক্ত শিক্ষকদের এমপিওভুক্তি, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের স্বল্পতা দূর করাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।
 
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদ সম্মেলন শেষে নারায়ণগঞ্জের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনার প্রতিবাদে শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন কর্মসূচিতে ওই ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সুষ্ঠু বিচারের দাবি জানান তারা।     
 
বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মে ২১, ২০১৬
এসএমএ/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।