ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এইচএসসি’র ২৭ মে’র পরীক্ষার তারিখ পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ২৪, ২০১৬
এইচএসসি’র ২৭ মে’র পরীক্ষার তারিখ পরিবর্তন

ঢাকা: ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র কারণে পেছানো উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) পরীক্ষা আবার পেছানো হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়, অনিবার্য কারণে আগামী ২৭ মে অনুষ্ঠেয় এইচএসসি/ডিআইবিএস পরীক্ষাগুলো ১২ জুন সকাল ১০টা থেকে দুপুর ১টা ও দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


 
শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে পরীক্ষা পেছানো হলো।
 
আগামী ২৮ মে পঞ্চম দফায় ৭২৯টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার তারিখ নির্ধারণ রয়েছে।
 
ঘূর্ণিঝড় রোয়ানু’র প্রভাবে দেশের উপকূলীয় এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ২২ মে’র পরীক্ষাগুলো ২৭ মে নেওয়ার কথা ছিল। ওই সময় মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলো ২৪ মে পিছিয়ে নেওয়া হয়।

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ গত ২১ মে (শনিবার) বাংলাদেশ উপকূল অতিক্রম করার সময় ২৪ জনের প্রাণহানি এবং ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠান বিধ্বস্ত হয়।
 
নতুন সূচি অনুযায়ী, ১২ জুন সকালে হবে অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয় পত্র, লঘু সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, নাট্যকলা (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল দ্বিতীয় পত্র (ডিআইবিএস) বিষয়ের পরীক্ষা।
 
আর বিকেলে রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র (মানবিক শাখা), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইসলামের ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), ইতিহাস দ্বিতীয় পত্র, ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-১), ইতিহাস দ্বিতীয় পত্র (ঐচ্ছিক-২), গৃহ-ব্যবস্থাপনা ও শিশুবর্ধন এবং পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা হবে।
 
এছাড়া ১৩-২২ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলেছে আন্তঃশিক্ষা বোর্ড।
 
গত ৩ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় দুই হাজার ৪৫২টি কেন্দ্রে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল ২০ জুন।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ২৪, ২০১৬/আপডেট: ১৮৪১ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।