ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘মাদ্রাসা-কারিগরি শিক্ষায় নকলের প্রবণতা রয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মে ২৭, ২০১৬
‘মাদ্রাসা-কারিগরি শিক্ষায় নকলের প্রবণতা রয়েছে’

ঢাকা: নকলমুক্ত পাবলিক পরীক্ষার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘মাদ্রাসা এবং কারিগরি শিক্ষায় নকলের প্রবণতা কিছুটা রয়ে গেছে। আমরা এটা পুরোপুরি দূর করবো।

এজন্য শিক্ষকদের আরও কার্যকরী উদ্যোগ নিতে হবে। ’

শুক্রবার (২৭ মে) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশন মিলনায়তনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা ব্যবস্থাপনা বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের করণীয় বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষাকে আমরা দেশের মোট শিক্ষিতের শতকরা ৬০ ভাগে নিয়ে যেতে চাই। কারিগরি শিক্ষার মাধ্যমে আমরা দক্ষ নাগরিক গড়ে তুলতে চাই। সাধারণ শিক্ষায় আমরা নকলমুক্ত করেছি। এখনও কারিগরি শিক্ষা ব্যবস্থায় নকলের মনোভাব রয়ে গেছে। মাদ্রাসা এবং টেকনিক্যালে ছাত্র-ছাত্রীদের দু’এক জনের মাথায় নকল করার চিন্তা থাকে। এখনও তাদের মধ্যে এই রকম চিন্তা রয়ে গেছে। আমরা এটা পুরোপুরি বন্ধ করে দেবো। এজন্য শিক্ষকদের সেইভাবে ছাত্র-ছাত্রীদের তৈরি করতে হবে। যাতে তারা বুঝতে পারে এখানে নকল করার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আগে করিগরি শিক্ষায় ছাত্র-ছাত্রীরা আসতে আগ্রহী হতো না। অভিভাবকের মধ্যেও আগ্রহ ছিলো না। এখন সরকারি-বেসরকরি মিলিয়ে ৪৫৮টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ বছর ১ লাখ ৯৩ হাজার ৯১৮ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবে। আগামী ২০২০ সালের মধ্যে আমরা ২০ ভাগ কারিগরি শিক্ষায় শিক্ষিত করবো। ২০৩০ সালে এই হার ৩০ ভাগে নিয়ে যাবো। দ্রুত আমাদের ৬০ ভাগে উন্নীত হতে হবে।

দেশে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল অ্যান্ড কলেজ গড়ে তোলা হবে। কারিগরি শিক্ষা আমাদের ভবিষ্যৎ। শিক্ষা আমাদের অগ্রাধিকার খাত। আর কারিগরি শিক্ষা আমাদের অগ্রাধিকারের অগ্রাধিকার বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনের মহাপরিচালক ড. জিন্নাত ইমতিয়াজ আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৭
এসকে/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।