ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

চাইল্ড পার্লামেন্ট অধিবেশন মঙ্গলবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ২৯, ২০১৬
চাইল্ড পার্লামেন্ট অধিবেশন মঙ্গলবার ছবি: সংগৃহীত

ঢাকা: চাইল্ড পার্লামেন্টের ১৩তম অধিবেশন বসছে মঙ্গলবার (৩১ মে)। এ উপলক্ষে রাজধানীর অদূরে সাভারে একটি প্রশিক্ষণকেন্দ্রে শনিবার (২৮ মে)  থেকে শুরু হয়েছে চাইল্ড পার্লামেন্টের প্রাথমিক পর্ব।

শিশু অধিকার সংগঠন জাতীয় শিশু টাস্ক ফোর্সের ( এনসিটিএফ) এডভোকেসি শাখা হিসেবে ২০০৩  সাল থেকে শিশুদের অংশগ্রহনে অনুষ্ঠিত হচ্ছে চাইল্ড পার্লামেন্ট।

দেশের ৬৪ জেলা থেকে নির্বাচিত ৬৪ জন এনসিটিএফ চাইল্ড পার্লামেন্ট সদস্য এবং ১৬ টি বিশেষ অঞ্চল( চা বাগান, সী বিচ,পাহাড়ী অঞ্চল, আদিবাসী শিশু, হাওরে বসবাস করা শিশু, দুর্যোগ প্রবণ এলাকা) থেকে  শিশু সাংসদ যোগ দিচ্ছে এবারের অধিবেশনে।

সংশ্লিষ্ট সুত্র মতে, রাজধানীর একটি সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার (৩১ মে) চাইল্ড পার্লামেন্টের  উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। বিকেলে সমাপনী পর্বে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উদ্বোধনী পর্বে ‘শিশু হত্যা বন্ধ করো, শিশু সুরক্ষা নিশ্চিত করো’ এবং সমাপনী পর্বে ‘মাধ্যমিক বিদ্যালয়ে পানি ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে বরাদ্দ বৃদ্ধি’ শীর্ষক বিষয়ে সুনির্দিষ্ট আলোচনা করবেন শিশু সাংসদরা।

চাইল্ড পার্লামেন্টের স্পিকার হাসান মাহমুদ এ বিষয়ে বলেন, বাংলাদেশের শিশুদের কথা শিশুদের মাধ্যমে আইনপ্রণেতাদের কাছে তুলে ধরার জন্যই চাইল্ড পার্লামেন্ট। গত একযুগের বেশি সময় জাতিসংঘ শিশু অধিকার সনদের আলোকে শিশুদের অংশগ্রহনের শিশু অধিকার রক্ষায় চাইল্ড পার্লামেন্টের অবদান রাখার চেষ্টা করছে দেশের ৬৪ জেলার শিশুরা।  

চাইল্ড পার্লামেন্ট শিশুদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত শিশুদের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিশুদের অধিকার কথাগুলো আইন-প্রণেতাদের কাছে তুলে ধরছে।

জাতিসংঘ শিশু অধিকার সনদের আলোকে শিশু অধিকার পরিবীক্ষণ ও বাস্তবায়নে এনসিটিএফ সদস্যরা প্ল্যান ইন্টারন্যাশনাল  বাংলাদেশ ও সেভ দ্য চিলড্রেন  ও  বাংলাদেশ শিশু একাডেমীর সহযোগিতায় ৬৪ জেলায়  কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ২৯, ২০১৬

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।