ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সাভারে স্কুলভবন বন্ধের প্রতিবাদে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুন ১২, ২০১৬
সাভারে স্কুলভবন বন্ধের প্রতিবাদে মানববন্ধন ছবি: দেওয়ান মো. ইমন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): হঠাৎ করে স্কুলভবন বন্ধ করে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সিটি ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

রোববার (১২ জুন) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেন সাভারের ব্যাংক কলোনি রাজালাখ ফার্ম এলাকার ওই স্কুলের শিক্ষার্থীরা।

হঠাৎ করে স্কুলভবনটি বন্ধ করে দেওয়ায় ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।

মানববন্ধনে সিটি ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের চেয়ারম্যান আসলাম উল্লাহ জানান, শনিবার (১১ জুন) হঠাৎ করে তাদের স্কুলভবনটি বন্ধ করে দেন ভবন মালিক নুরুল আমিন শহিদ। ফলে স্কুলের প্রায় সাড়ে চারশ’ জন শিক্ষার্থী বিপাকে পড়েছে।

তিনি জানান, ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত দোতলা ভবনটি মাসিক ৬০ হাজার টাকায় ভাড়া নেন স্কুল কর্তৃপক্ষ। ২০১৫ সাল শেষ হলে আবারও ২০২৫ সাল পর্যন্ত ভবনটির মালিকের সঙ্গে ভাড়ার চুক্তি করেন তিনি। কিন্তু অজ্ঞাত কারণে ভবন মালিক গত জানুয়ারি মাস থেকে ভাড়ার টাকা নিচ্ছেন না। এরপর স্কুল কর্তৃপক্ষকে সরে যেতে নির্দেশ দেন মালিক।

আসলাম উল্লাহ জানান, ভাড়া না নেওয়ায় কয়েকদিন আগে ঢাকা জেলা সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন স্কুল কর্তৃপক্ষ। গত ৬ জুন ওই মামলায় আদালতে হাজিরা দেন ভবন মালিক। এ সময় আগামী ২৬ জুন শুনানির দিন ধার্য করে উভয়পক্ষকে হাজির হওয়ার নির্দেশ দেন আদালত।

আদালতের রায়কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভবন মালিক প্রাচীর ভেঙে ফেলে ভবনটিতে তালা ঝুলিয়ে দেন বলে অভিযোগ করেন স্কুলের চেয়ারম্যান।

রোববার সকালে শিক্ষার্থীরা ক্লাস করতে এসে স্কুলে তালা ঝোলানো দেখে। পরে শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষকরা উপজেলা পরিষদ চত্বরে গিয়ে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান মোল্ল্যার কাছে স্মারকলিপি জমা দেন স্কুল কর্তৃপক্ষ।

স্কুল কর্তৃপক্ষের অভিযোগ, মাসিক প্রায় এক লাখ টাকায় সাভারের ল্যাবরেটরি স্কুলকে ভবনটি ভাড়া দেবেন মালিক। এ টাকার লোভে তাদেরকে উচ্ছেদ করেছেন ভবন মালিক।

তবে ভবনটি ঝুঁকিপূর্ণ বলে স্কুলটিকে উচ্ছেদ করেছেন বলে দাবি ভবন মালিক নুরুল আমিন শহিদের।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুন ১২, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।