ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

একাদশে ভর্তির ফল প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৬
একাদশে ভর্তির ফল প্রকাশ

ঢাকা: একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির জন্য মনোনীতদের প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ভর্তির ফল প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী জানান, ১৮-২২ জুন পর্যন্ত নির্বাচিত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। এরপর ২৫-২৭ জুন আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করা যাবে। অবশিষ্ট আসনে অপেক্ষমাণ তালিকা থেকে ২৮-৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ১০ জুলাই। বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকবে আগামী ১০-২০ জুলাই পর্যন্ত।

ভর্তির ফল পাওয়া যাবে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে।

শিক্ষামন্ত্রী বলেন, অনলাইনে ৯ লাখ ৩৭ হাজার ৯৪৭ এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ৪ লাখ ৫ হাজার ৮৬৮ আবেদন জমা পড়েছে।
তবে কিছু দ্বৈত আবেদনের কারণে মোট সংখ্যায় পার্থক্য রয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এবারে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মোট আসন আছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট উত্তীর্ণ হয়েছিল ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ এক হাজার ৯৯ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে আবেদন করেনি এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন।

প্রায় সাত লাখ আসন অতিরিক্ত রয়েছে জানিয়ে নাহিদ বলেন, হয়তো অনেকেই পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে না। তবে আসনের অভাবে ভর্তি হতে পারবে না, এমনটি ঘটবে না।

তিনি জানান, এবার মোট ভর্তিযোগ্য কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নয় হাজার ৮৫টি। এর মধ্যে সাধারণ শিক্ষাবোর্ডে চার হাজার পাঁচশ ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা বোর্ডে দুই হাজার সাতশ’ একটি এবং কারিগরি বোর্ডে এক হাজার আটশ’ ৫৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এগুলোর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠানে ভর্তির জন্য কোনো শিক্ষার্থী আবেদন করেনি। তার মধ্যে ৩৬টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, ১০টি মাদ্রাসা ও দু’টি কলেজ রয়েছে।

অর্থের বিনিময়ে ভর্তি বা জালিয়াতির অভিযোগ থাকলে সরকার কঠোর ব্যবস্থা নেবে বলে জানান শিক্ষামন্ত্রী। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ থাকলে বোর্ড চেয়ারম্যানের প্রতি শিক্ষার্থীদের আবেদন করার কথা সংবাদ সম্মেলনে জানানো হয়।

**একাদশে ভর্তির ফল দুপুরে

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৬/আপডেট:১৫২২ ঘণ্টা
জেপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।